শরিকদের এক-তৃতীয়াংশ আসন ছাড়ল বিএনপি

ঢাকা মহানগরের এক-তৃতীয়াংশ আসন জোটের শরিক ও ঐক্যফ্রন্টকে ছেড়ে দিয়ে বাকি আসনগুলোতে চূড়ান্ত প্রার্থীর নাম ঘোষণা করেছে বিএনপি

রাজধানীতে ১৫টি আসন আছে। ঢাকা-৪ থেকে ঢাকা-১৮ আসন ঢাকা মহানগরের অন্তর্ভুক্ত। এখানে পাঁচটি আসন জোটের শরিক ও ঐক্যফ্রন্টকে ছেড়ে দিয়েছে বিএনপি। এর মধ্যে গণফোরাম পেয়েছে দুটি এবং জামায়াত, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) পেয়েছে একটি করে। জোটের শরিক ও ঐক্যফ্রন্টের প্রার্থীরা ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করবেন।

গত শুক্রবার সন্ধ্যায় সাতটি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করেছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার ও গতকাল রোববার বাকি আটটি আসনের প্রার্থীদের চূড়ান্ত মনোনয়নের চিঠি দেওয়া হয়।

বিএনপির প্রার্থীদের মধ্যে ঢাকা-৫ আসনে মহানগর দক্ষিণ বিএনপির সহসভাপতি নবী উল্লাহ, ঢাকা-৯ আসনে মহিলা দলের কেন্দ্রীয় সভাপতি আফরোজা আব্বাস, ঢাকা-১৪ আসনে সাবেক সাংসদ এস এ খালেকের ছেলে আদাবর থানা বিএনপির জ্যেষ্ঠ সহসভাপতি সৈয়দ আবু বকর সিদ্দিক, ঢাকা-৪ আসনে বিএনপির বাণিজ্যবিষয়ক সম্পাদক সালাহ উদ্দিন আহমেদ, ঢাকা-৮ আসনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ঢাকা-১০ আসনে দলের ভাইস চেয়ারম্যান আবদুল মান্নান, ঢাকা-১১ আসনে ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি এম এ কাইয়ুমের স্ত্রী শামীম আরা বেগম, ঢাকা-১২ আসনে যুবদলের কেন্দ্রীয় সভাপতি সাইফুল আলম, ঢাকা-১৩ আসনে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম ও ঢাকা-১৬ আসনে মহানগর উত্তর বিএনপির সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসানকে চূড়ান্ত প্রার্থী হিসেবে ঘোষণা করে বিএনপি।

ঢাকা-১৭ আসনে ২০–দলীয় জোটের শরিক বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ, ঢাকা-৬ আসনে গণফোরামে নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, ঢাকা-৭ আসনে গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, ঢাকা-১৮ আসনে জেএসডির যুগ্ম সাধারণ সম্পাদক শহীদউদ্দিন মাহমুদ ও ঢাকা-১৫ আসনে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান ধানের শীষ প্রতীক নিয়ে লড়বেন।

ঢাকা মহানগরের যে পাঁচটি আসন বিএনপি জোট ও ঐক্যফ্রন্টকে ছেড়ে দিয়েছে, সেসব আসনে বিএনপি একাধিক নেতাকে প্রাথমিক মনোনয়ন দিয়েছিল। এর মধ্যে ঢাকা-৬, ৭ ও ১৮ আসনে দুজনকে এবং ঢাকা–১৭ আসনে তিনজনকে প্রাথমিকভাবে মনোনয়ন দেওয়া হয়েছিল।