প্রতিবন্ধী ১২ শিশুর জন্য হুইলচেয়ার-ক্রাচ

হুইলচেয়ার পাওয়া চার শিশুর সঙ্গে তাদের স্বজন ও অতিথিরা। ছবি: প্রথম আলো
হুইলচেয়ার পাওয়া চার শিশুর সঙ্গে তাদের স্বজন ও অতিথিরা। ছবি: প্রথম আলো

ডিজঅ্যাবলড রিহ্যাবিলিটেশন অ্যান্ড রিসার্চ অ্যাসোসিয়েশনের (ডিআরআরএ) কয়েকটি স্কুলের শারীরিক প্রতিবন্ধী ১১ জন শিশুকে হুইলচেয়ার ও একজনকে ক্রাচ দিয়ে সহযোগিতা করেছে প্রথম আলো। প্রথম আলোয় প্রকাশিত এক প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে পাঁচ ব্যক্তি ও প্রতিষ্ঠান শিশুদের এই হুইলচেয়ার দিতে এগিয়ে আসেন।

আজ মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারের সিএ ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে চার শিশুর মায়েদের হাতে এ হুইলচেয়ার তুলে দেওয়া হয়। বাকিগুলো ডিআরআরএ’র মাধ্যমে তাদের স্কুলগুলোতে পৌঁছে যাবে।

হুইলচেয়ার পেয়ে রাজধানীর বারিধারা এলাকার অমরজ্যোতি স্পেশাল স্কুলের ছাত্র আরিয়ানের মা সুমি আক্তার বলেন, দুই বছর ধরে তাঁর সন্তানকে তিনি স্কুলে নিয়ে যাচ্ছেন। হুইলচেয়ার পাওয়ায় কাজটি সহজ হবে। এক ছাত্রী ইশারা ভাষায় বলে, ‘এখন থেকে আমি এটি দিয়ে প্রতিদিন স্কুলে যাব।’
ডিআরআরএ’র নির্বাহী পরিচালক ফরিদা ইয়াসমীন প্রথম আলোকে বলেন, তারা সারা দেশে প্রতিবন্ধীদের জন্য পাঁচটি স্কুল পরিচালনা করেন। সেসব স্কুলের বাছাই করার শিক্ষার্থীদের হাতে এই হুইলচেয়ার তুলে দেওয়া হবে।

অনুষ্ঠানে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান বলেন, ‘হয়তো আমরা ছোট ছোট কাজগুলো করছি, যেগুলো ব্যক্তি উদ্যোগে করা সম্ভব। বড় কিছু করতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে। সচেতনতা সৃষ্টি করতে হবে। সেই এগিয়ে আসার উৎসাহটুকু আমরা দেওয়ার চেষ্টা করছি।’ এ সময় তিনি এই প্রতিবন্ধী শিশুদের মায়েদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানান।

প্রথম আলোর সহযোগী সম্পাদক কথাসাহিত্যিক আনিসুল হক বলেন, এই শিশুদের শারীরিক প্রতিবন্ধী না বলে বিশেষভাবে পারদর্শী বলার মতো ইতিবাচক মনোভাব সবার মধ্যে ছড়িয়ে দেওয়া দরকার। এটি হয়তো ছোট আয়োজন, কিন্তু বড় অর্থে হুইলচেয়ারগুলো এই শিশুদের সচলতা দেবে, গতি দেবে।

‘তাদের জন্য হুইলচেয়ার’ শিরোনামে আয়োজিত অনুষ্ঠানে প্রথম আলোর সহযোগী সম্পাদক আবদুল কাইয়ুম ও ডিআরআরএ’র অ্যাডভোকেসি ম্যানেজার হিরেন পণ্ডিত প্রমুখ উপস্থিত ছিলেন। দাতাদের মধ্যে নগর হোমস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম আসাদুজ্জামান ও ম্যানেজার মো. রিয়াজউদ্দিন উপস্থিত ছিলেন। প্রতিষ্ঠানটি দুটি হুইলচেয়ার দিয়েছে। এ ছাড়া, রাজধানীর সিদ্ধেশ্বরী এলাকা থেকে সাইদা হোসেন একটি, মহাখালী থেকে নার্গিস আক্তার দুটি, চট্টগ্রামের আগ্রাবাদ থেকে নাসরিন ফেরদৌস, একজন ব্যবসায়ী নূরুন নবী মজুমদার ও প্রথম আলো দুটি হুইলচেয়ার দিয়েছে।