প্রধানমন্ত্রী আজ থেকে নির্বাচনী প্রচারে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  ফাইল ছবি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি
>

• সোমবার প্রতীক পেয়েই প্রচারে বিভিন্ন দলের নেতা-কর্মীরা
• প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোপালগঞ্জ-৩ থেকে নির্বাচন করছেন
• আজ দুপুরে প্রধানমন্ত্রী কোটালীপাড়ায় জনসভায় ভাষণ দেবেন
• বৃহস্পতিবার গোপালগঞ্জ থেকে সড়কপথে ঢাকায় ফিরবের প্রধানমন্ত্রী
• ফেরার পথে বিভিন্ন স্থানে নির্বাচনী পথসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
• সিলেট থেকে নির্বাচনী প্রচার শুরু করতে যাচ্ছে জাতীয় ঐক্যফ্রন্ট

প্রধান দুই জোটের নেতারা আজ বুধবার থেকে নির্বাচনী প্রচারে নামছেন। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কবর জিয়ারতের পর আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচার শুরু করবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সিলেটে হজরত শাহজালালের (রহ.) মাজার জিয়ারতের মাধ্যমে প্রচার শুরু করবে জাতীয় ঐক্যফ্রন্ট। অবশ্য গত সোমবার প্রতীক বরাদ্দের পর থেকেই সারা দেশে ৩০০টি নির্বাচনী আসনে প্রচার শুরু করে দিয়েছেন বিভিন্ন দলের নেতা–কর্মীরা।

আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা গোপালগঞ্জ–৩ আসন (টুঙ্গিপাড়া ও কোটালীপাড়া) থেকে নির্বাচন করছেন। আজ দুপুরে তিনি কোটালীপাড়ায় নির্বাচনী জনসভায় ভাষণ দেবেন বলে জানান দলের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান। এর মধ্য দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগের নির্বাচনী প্রচার শুরু হচ্ছে।

গতকাল মঙ্গলবার দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে আবদুর রহমান বলেন, বৃহস্পতিবার গোপালগঞ্জ থেকে সড়কপথে ঢাকায় ফেরার পথে ফরিদপুরের ভাঙা মোড়, ফরিদপুর মোড়, রাজবাড়ী রাস্তার মোড়, পাটুরিয়া ঘাট, মানিকগঞ্জ বাসস্ট্যান্ড, ধামরাইয়ের রাবেয়া মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল প্রাঙ্গণ ও সাভার বাসস্ট্যান্ডে নির্বাচনী পথসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সিলেট থেকে জাতীয় ঐক্যফ্রন্ট
পুণ্যভূমি হিসেবে পরিচিত সিলেট থেকে নির্বাচনী প্রচার শুরু করতে যাচ্ছে জাতীয় ঐক্যফ্রন্ট। সরকারবিরোধী সবচেয়ে বড় এই রাজনৈতিক জোটের নেতাদের আজ দুপুরে ঢাকা থেকে উড়োজাহাজে করে সিলেট যাওয়ার কথা রয়েছে।

ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামালের নেতৃত্বে ফ্রন্টের একটি প্রতিনিধিদল হজরত শাহজালালের (রহ.) মাজার জিয়ারতের মাধ্যমে নির্বাচনী প্রচার শুরু করবেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ২০–দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী ও কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আবদুল কাদের সিদ্দিকীসহ ফ্রন্টের শীর্ষ নেতারা প্রতিনিধিদলে রয়েছেন।

জাতীয় ঐক্যফ্রন্ট সূত্র জানায়, সিলেট-১ আসনের দরগাহ এলাকায়, সিলেট-৩ আসনের দক্ষিণ সুরমায় এবং সিলেট-৪ আসনের বটেশ্বর এলাকায় পথসভা করবেন নেতারা। গত অক্টোবর মাসে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের পর সিলেটেই প্রথম জনসভা করেছিল তারা। নির্বাচনী প্রচারও শুরু হচ্ছে এখান থেকে। ১৯৯১ সাল থেকে প্রতিটি সংসদ নির্বাচনে সিলেট থেকেই প্রচার শুরু করে আসছে বিএনপি

ঐক্যফ্রন্টের পথসভার বিষয়ে সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ প্রথম আলোকে বলেন, বিএনপির পক্ষ থেকে পুলিশকে বিষয়টি লিখিতভাবে জানিয়েছেন তাঁরা।

সিলেট নগর পুলিশের জ্যেষ্ঠ একজন কর্মকর্তা বলেন, পথসভার নিরাপত্তায় পুলিশ যথাযথ ব্যবস্থা নেবে।

এদিকে আটটি বাম দলের সমন্বয়ে গঠিত বাম গণতান্ত্রিক জোটের নেতারা গতকাল সকালে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার শুরু করেছেন।