যেখানে বিএনপির প্রচার সেখানেই ছাত্রলীগ

প্রচারণা শেষে নেতা–কর্মী–সমর্থকদের হাত নাড়িয়ে শুভেচ্ছা জানাচ্ছেন আফরোজা আব্বাস। গতকাল বিকেলে মাদারটেক এলাকায়।  ছবি: প্রথম আলো
প্রচারণা শেষে নেতা–কর্মী–সমর্থকদের হাত নাড়িয়ে শুভেচ্ছা জানাচ্ছেন আফরোজা আব্বাস। গতকাল বিকেলে মাদারটেক এলাকায়। ছবি: প্রথম আলো

গণসংযোগে হামলার ঘটনার পর এক দিন বিরতি দিয়ে ফের প্রচারে নেমেছেন ঢাকা-৯ আসনে বিএনপির প্রার্থী আফরোজা আব্বাস। গতকাল শুক্রবার মাদারটেক চৌরাস্তা, উত্তর ও পূর্ব মাদারটেক এলাকায় ভোটারদের মধ্যে লিফলেট বিতরণ করেন তিনি। এ সময় তিনি ধানের শীষে ভোট দেওয়ার জন্য ভোটারদের আহ্বান জানান।

এর আগে গত বুধবার বাসাবো বৌদ্ধমন্দির এলাকায় গণসংযোগ শুরু করলে হামলার মুখে পড়েন আফরোজা আব্বাস। তাঁর গাড়ি ভাঙচুর করা হয়। ওই হামলায় গাড়িচালকসহ অন্তত ৩০ জন আহন হন। এ ঘটনার পরদিন বৃহস্পতিবার প্রচারণায় নামেননি ধানের শীষের এই প্রার্থী।

গতকাল বেলা সাড়ে তিনটার দিকে আফরোজা আব্বাস উত্তর মাদারটেক মোল্লাপাড়া জামে মসজিদ থেকে গণসংযোগ শুরু করার আধা ঘণ্টা পরই ওই এলাকায় ক্ষমতাসীন দলের প্রার্থী সাবের হোসেন চৌধুরীর সমর্থনে স্থানীয় ছাত্রলীগ নৌকা মার্কার মিছিল বের করে। আফরোজা আব্বাস যেসব এলাকায় প্রচারণা করেছেন, এসব এলাকায় নৌকা মার্কার সমর্থনেও মিছিল হয়েছে। তবে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

গণসংযোগ চলাকালে আফরোজা আব্বাস গণমাধ্যমকে বলেন, প্রশাসন থেকে তাঁকে চার–পাঁচজন মানুষ নিয়ে আসার জন্য বলা হয়েছে। তিনি গাড়িতে করে দু–চারজন নিয়েই প্রচারে এসেছেন। তবে তাঁর আসার খবর পেয়ে অসংখ্য নেতা-কর্মী প্রচারে অংশ নিয়েছেন। ভোটারদের স্বতঃস্ফূর্ত সাড়া পাচ্ছেন দাবি করে তিনি আরও বলেন, কর্মী ও সমর্থকেরা ধানের শীষকে ভালোবাসেন। খালেদা জিয়াকে ভালোবাসেন। এ জন্যই তাঁরা ছুটে এসেছেন। তিনি প্রচারে আসবেন, এ জন্য গতকাল দুপুরে ওই এলাকা থেকে আকতার নামের তাঁর এক কর্মীকে গ্রেপ্তার করে আতঙ্ক সৃষ্টি করা হয়েছে বলেও তিনি অভিযোগ করেন।

এদিকে আফরোজা আব্বাসের প্রচারকে কেন্দ্র করে গতকাল ওই এলাকায় বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি দেখা গেছে। আফরোজা আব্বাস যেসব অলিগলিতে হেঁটে ভোট চেয়েছেন, ওই সব এলাকায় পুলিশের তৎপরতা ছিল লক্ষণীয়। তবে তাঁর প্রচারের সময় ধানের শীষের কোনো কর্মীকে আটক করার খবর পাওয়া যায়নি।

বিকেল পাঁচটার দিকে আফরোজা আব্বাস যখন মাদারটেক আবদুল আজিজ স্কুল ও কলেজের সামনে এসে লিফলেট বিতরণ করছিলেন, তখন ওই এলাকায় নৌকার সমর্থকেরাও মিছিল নিয়ে হাজির হয়। পরে তিনি গণসংযোগ শেষ করে বাসার দিকে রওনা করেন। তখন তাঁর গাড়ির পেছনে দুটি পুলিশের গাড়ি এবং দুটি মোটরসাইকেলে চারজন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যও তাঁর সঙ্গে ছিলেন। তাঁরা আফরোজা আব্বাসকে খিলগাঁও রেলগেট পর্যন্ত পৌঁছে দেন।

আইনশৃঙ্খলা বাহিনীর আচরণে সন্তোষ প্রকাশ করে গতকাল রাতে মুঠোফোনে আফরোজা আব্বাস প্রথম আলোকে বলেন, ‘আজকে (গতকাল) তারা নিরপেক্ষ ছিল। আমি তাদের আচরণে সন্তুষ্ট।’ পরিস্থিতি এমন থাকলে সুন্দরভাবে প্রচার অব্যাহত রাখতে পারবেন বলে মনে করেন তিনি। 

জুমার নামাজ শেষে ভোট চাইলেন সাবের

এদিকে ঢাকা-৯ আসনে মহাজোটের প্রার্থী বর্তমান সাংসদ সাবের হোসেন চৌধুরী গতকাল আনুষ্ঠানিক কোনো প্রচারণায় অংশ নেননি। তবে তিনি মাদারটেক এলাকায় সরকারপাড়া জামে মসজিদে জুমার নামাজ আদায়ের পর মুসল্লিদের কাছে ভোট প্রার্থনা করেন। এরপর তিনি তাঁর এলাকার একজন ভোটারের জানাজায় অংশ নেন। আবদুল আজিজ স্কুলের মাঠে ওই জানাজা অনুষ্ঠিত হয়। পরে আরেক বাসিন্দার কুলখানিতে অংশ নেন। সবশেষ সন্ধ্যায় ঢাকা-৯ আসনের কেন্দ্রীয় নির্বাচন পরিচালনা কার্যালয়ে খিলগাঁওয়ের সবুজমতি ভবনে কর্মীদের নিয়ে মতবিনিময় সভা করেছেন।