ঘর সামলে রাজনীতির মাঠে

সালমা আলম
সালমা আলম

পটুয়াখালী-২ (বাউফল) আসনে প্রথমবারের মতো নারী প্রার্থী ভোটের লড়াইয়ে নেমেছেন। তিনি হলেন বিএনপির সালমা আলম। পেশায় গৃহিণী সালমা রাজনীতিতে নতুন হলেও স্বামীর কারণে সব মহলে পরিচিত মুখ। সালমার স্বামী সহিদুল আলম তালুকদার ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ছিলেন। দুবার উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং একবার এই আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।
বিএনপির মনোনয়নের তালিকায় এবারেও প্রথম পছন্দের প্রার্থী ছিলেন সহিদুল আলম। কিন্তু তিনি মামলা–সংক্রান্ত জটিলতায় পড়বেন—এমন আশঙ্কায় শেষ মুহূর্তে তাঁর স্ত্রী সালমা আলমকে চিঠি দেওয়া হয়।
ভোটের মাঠে সালমা আলমের প্রধান প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মনোনীত প্রার্থী, ছয়বারের সাংসদ ও সরকারদলীয় চিফ হুইপ আ স ম ফিরোজ। আরও আছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. নজরুল ইসলাম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মো. শাহাবুদ্দিন আহম্মেদ।
হলফনামায় দেওয়া তথ্য অনুযায়ী সালমা স্নাতক পাস। পেশায় গৃহিণী। তবে আয়ের উৎস কৃষি ও ব্যবসা। তাঁর বার্ষিক আয় ২ লাখ ৬৪ হাজার টাকা।
সালমা আলম বলেন, ‘এখন পর্যন্ত নির্বাচনের কোনো পরিবেশ নেই। তাঁর কর্মী-সমর্থকেরা প্রচারণা চালাতে পারছেন না। আওয়ামী লীগের নেতা-কর্মীদের তাণ্ডবের কারণে বিএনপির অনেক নেতা-কর্মী পালিয়ে বেড়াচ্ছেন, এলাকায় যেতে পারছেন না। সুষ্ঠু নির্বাচন হলে ধানের শীষ বিপুল ভোটে জয়লাভ করবে।’
সালমা আলম আরও বলেন, এ নির্বাচন মাকে (খালেদা জিয়া) জেল থেকে মুক্ত করার এবং গণতন্ত্র পুনরুদ্ধারের নির্বাচন। সেই লক্ষ্যে সব অত্যাচার, নির্যাতন উপেক্ষা করে ভোটের দিন মানুষ ধানের শীষে ভোট দিয়ে জয় ছিনিয়ে আনবেন ইনশা আল্লাহ।