আধুনিক মিরপুরের প্রতিশ্রুতি ইলিয়াস মোল্লাহ্র

গণসংযোগ করছেন ঢাকা-১৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী ইলিয়াস উদ্দিন মোল্লাহ্। গতকাল মিরপুর–১২ নম্বর সেকশনে।  ছবি: প্রথম আলো
গণসংযোগ করছেন ঢাকা-১৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী ইলিয়াস উদ্দিন মোল্লাহ্। গতকাল মিরপুর–১২ নম্বর সেকশনে। ছবি: প্রথম আলো

উন্নত এবং বসবাসের জন্য আদর্শ মিরপুর গড়ে তোলার প্রতিশ্রুতি নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন ঢাকা–১৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী ইলিয়াস উদ্দিন মোল্লাহ্‌। গতকাল মঙ্গলবার বিরূপ আবহাওয়ার মধ্যেও মিরপুর ১২তে তাঁর বাসার আশপাশে গণসংযোগ করেন তিনি।

 দুপুরের দিকে কর্মীদের নিয়ে হেঁটেই বাড়ি থেকে বের হন দুবারের সাংসদ ইলিয়াস উদ্দিন মোল্লাহ্‌। এ সময় তিনি নৌকা প্রতীকে ভোট চেয়ে সাধারণ মানুষের মধ্যে লিফলেট বিতরণ করেন। গণসংযোগ শুরু হতেই এলাকায় সাড়া পড়ে যায়। কারও সঙ্গে করমর্দন করে, কারও সঙ্গে কোলাকুলি করে কুশল বিনিময় করেন তিনি। স্থানীয় বাসিন্দারাও তাঁকে নানান ধরনের প্রত্যাশার, সমস্যা, অর্জনের কথা জানান।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২, ৩, ৫ ও ৬—এই চার ওয়ার্ড নিয়ে ঢাকা–১৬ আসন। ভোটার সংখ্যা ৩ লাখ ৭৪ হাজার ৩৪০ জন।

গণসংযোগে ইলিয়াস উদ্দিন মোল্লাহ্‌ বলেন, মানুষ ভোট দিয়ে আবার সংসদে পাঠালে নির্বাচনী এলাকায় ৫০০ শয্যার একটি হাসপাতাল, একটি আধুনিক বাস টার্মিনাল এবং অবাঙালিদের জন্য পুনর্বাসন ক্যাম্প নির্মাণ করা হবে। এর পাশাপাশি উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখা হবে।

মিরপুর ১২ বাসস্ট্যান্ডের কাছে এ সময় এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আগামী নির্বাচনে জয়ের ব্যাপারে আমি নিশ্চিত। মানুষের কাছে যখন যাই, তখন সবাই একবাক্যে বলেন, স্বাধীনতার পরে এখন আমরা সবচেয়ে ভালো আছি। দীর্ঘদিনের পরিশ্রমে মানুষের ভালোবাসা জয় করতে পেরেছি।’

ইলিয়াস উদ্দিন মোল্লাহ্‌র কথা শেষ হতেই ‘নৌকা’ ‘নৌকা’ স্লোগান শুরু হয়। সমর্থকদের সঙ্গে স্থানীয় কিছু যুবক–কিশোর গলা মেলায়। তবে বৈরী আবহাওয়ার কারণে প্রচারণা সংক্ষিপ্ত করে নিজ কার্যালয়ে যান। সেখানে তিনি মানুষের নানান ধরনের সমস্যার কথা শোনেন।

ইলিয়াস উদ্দিন মোল্লাহ্‌ প্রথম আলোকে বলেন, ‘যত দিন বেঁচে থাকব, জনগণের জন্য কাজ করে যাব। প্রচার–প্রচারণা ১০ বছর ধরে চলছে। নতুনভাবে প্রচারণার কিছু নেই।’ তবে তিনি ক্ষমতায় না থাকলেও শেখ হাসিনার কাছে দেশ নিরাপদ থাকবে বলে দৃঢ়ভাবে জানান।

এলাকার তরুণদের জন্য বিশেষ পরিকল্পনার কথা জানান এই প্রার্থী। তরুণদের কম্পিউটারের ওপর দক্ষতা বাড়াতে বিনা মূল্যে প্রশিক্ষণ দেওয়া হবে। পরে মেধাক্রম অনুযায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। তাঁদের জন্য ‘তরুণদের নতুন ভোট, মুক্তিযুদ্ধের পক্ষে ভোট’ বলে বার্তা দেওয়ার পাশাপাশি মাদকের প্রতি জিরো টলারেন্সের কথাও জানান।

শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, স্টেডিয়াম, রাস্তাঘাটের সার্বিক উন্নয়নের বিশদ ব্যাখ্যা করে ইলিয়াস উদ্দিন মোল্লাহ্‌ আরও বলেন, দেশের রাজধানী যেমন ঢাকা, তেমনি মিরপুর অঞ্চল হবে ঢাকার রাজধানী। তবে মেট্রোরেল প্রকল্পের কাজ চলায় জনগণের সাময়িক ভোগান্তির জন্য তিনি দুঃখপ্রকাশ করেন।

এলাকা ঘুরে দেখা গেছে, বৃষ্টির কারণে বেশির ভাগ পোস্টার ক্ষতিগ্রস্ত হয়েছে। আবহাওয়ার কারণে নির্বাচনের আমেজ কম। তবে নির্বাচনই ছিল চায়ের দোকানের আলাপচারিতার প্রধান প্রসঙ্গ।