আগেই তালিকা দিতে আপত্তি বিএনপির

একাদশ সংসদ নির্বাচন
একাদশ সংসদ নির্বাচন

রিটার্নিং কর্মকর্তা ও প্রশাসনকে আস্থায় নিতে পারছে না বিএনপির নেতৃত্বাধীন জোট। হামলা–মামলাসহ নানা কারণে সুষ্ঠু নির্বাচন নিয়ে একধরনের অবিশ্বাস ও শঙ্কা কাজ করছে বিএনপির প্রার্থীদের মধ্যে। এই অবিশ্বাসের কারণে আগেভাগে প্রার্থীদের কেন্দ্রভিত্তিক পোলিং এজেন্টের তালিকা দিতে রাজি নন তাঁরা।
রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশন থেকে ভোটের আগের দিন কেন্দ্রভিত্তিক প্রার্থীর পোলিং এজেন্টদের তালিকা জমা দেওয়ার জন্য বলা হয়েছে। কিন্তু তাতে আপত্তি করছেন বিএনপির প্রার্থীরা। গত সোমবার চট্টগ্রাম সার্কিট হাউসে রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে প্রার্থীদের মতবিনিময় অনুষ্ঠানে এ নিয়ে প্রথম আপত্তি ওঠে।
বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান প্রথম আলোকে বলেন, ১৯৭৩ সাল থেকে তিনি নির্বাচন করে আসছেন। কোনো নির্বাচনে আগের দিন এজেন্টদের নাম জমা দেওয়া হয়নি। এখন আগে যদি জমা দেওয়া হয়, তাহলে এজেন্টদের নিরাপত্তা নিয়ে শঙ্কা থাকবে। তাঁদের নানা রকম হয়রানি করার আশঙ্কা রয়েছে। শেষে যদি ভোটের দিন তাঁদের ঢুকতে না দেয়, তখন কী হবে?
নোমান চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-হালিশহর) আসনে ধানের শীষের প্রার্থী। আগেভাগে প্রার্থীর এজেন্টদের নাম–ঠিকানা দিলে নিরাপত্তাজনিত হুমকি হতে পারে বলে মনে করছেন তিনি। পুলিশ এবং সরকারি দলের লোকজন তাঁদের হয়রানি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
চট্টগ্রাম জেলার ১০টি আসনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেন, পোলিং এজেন্টের নাম আগের দিন জমা দিতে হবে। কারণ, এগুলো যাচাই–বাছাইয়ের প্রয়োজন রয়েছে। এখানে নিরাপত্তাজনিত কোনো শঙ্কা নেই। এসব নাম দলীয় লোকজনের হাতে যাওয়ার কোনো সুযোগ নেই।
বিএনপির প্রার্থীদের অভিযোগ, তাঁরা নির্বিঘ্নে প্রচার চালাতে পারছেন না। দলীয় লোকজনের পাশাপাশি প্রশাসনও কোথাও কোথাও বাধা হয়ে দাঁড়াচ্ছে। পোস্টার–ব্যানার ছিঁড়ে ফেলার পাশাপাশি প্রার্থীর ওপর হামলার ঘটনাও ঘটেছে। সর্বশেষ গত রোববার বিকেলে হালিশহর নয়াবাজার এলাকায় নোমানের গণসংযোগের সময় হামলা করা হয়।
এসব কারণে জনমনে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা তৈরি হয়েছে বলে বিএনপি মনে করছে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘মানুষ ভোট দিতে পারবে কি না, এবার এমন শঙ্কা কাজ করছে। নেতা–কর্মীদের হয়রানি করা হচ্ছে। কোনো জায়গায় যাব বললেই আগে থেকে সেখানে পুলিশ গিয়ে ধরপাকড় শুরু করে দিচ্ছে।’