টেকনাফ-সেন্ট মার্টিনে পর্যটকবাহী জাহাজ বন্ধ ৪ দিন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিরাপত্তার কারণে আগামী ২৮-৩১ ডিসেম্বর চার দিন টেকনাফ-সেন্ট মার্টিনে নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ থাকবে।

শনিবার বিকেলে বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আশরাফুল আফসার। তিনি বলেন, নির্বাচনের সময় নিরাপত্তার কথা বিবেচনা করে শনিবার বিকেলে প্রাথমিকভাবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্ভাব্য চার, নতুবা তিন দিন জাহাজ চলাচল বন্ধ থাকবেই। এ ব্যাপারে দুই-এক দিনের মধ্যে জাহাজ কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) টেকনাফ অঞ্চলের পরিদর্শক (পরিবহন) মোহাম্মদ হোসেন বলেন, নির্বাচনকে সামনে রেখে টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখা হবে। এর আগে গত ২৬ অক্টোবরে এ নৌপথে দুইটি জাহাজ চলাচল শুরু করা হয়। বর্তমানে কেয়ারি সিন্দাবাদ, কেয়ারি ক্রুজ অ্যান্ড ডাইন, বে-ক্রুস, এলসিটি কাজল, এমভি ফারহান ক্রুজ ও গ্রিন লাইন-১ প্রতিদিন পর্যটক পরিবহন করে আসছে। গত বছর এ নৌপথে আটটি জাহাজ চলাচল করলেও এখন পর্যন্ত ছয়টি জাহাজ চালু রয়েছে।

পর্যটকবাহী জাহাজ এলসিটি কাজল ও এমভি ফারহান ক্রুজের ব্যবস্থাপনা পরিচালক তোফায়েল আহমদ ও কেয়ারি সিন্দাবাদ টেকনাফের ব্যবস্থাপক মো. শাহ আলম প্রথম আলোকে বলেন, ‘এটা রাষ্ট্রীয় সিদ্ধান্ত। তবে এ-সংক্রান্ত কোনো চিঠি এখনো পাইনি। চার দিন পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখার কথা আগেই জেলা প্রশাসনের কাছ থেকে শুনেছি। আগামী ১ জানুয়ারি নতুন বছরের শুরুতে জাহাজগুলো পুনরায় এ নৌপথে পর্যটক পরিবহন করবে বলে আশা করছি।’

সহকারী রিটার্নিং কর্মকর্তা ও টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রবিউল হাসান বলেন, নির্বাচনের সময় নিরাপত্তার কথা চিন্তা করে স্থানীয় জেলা প্রশাসন ২৮-৩১ ডিসেম্বর চার দিনের জন্য টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানায়, এ আসনে ছয়জন প্রার্থী প্রতীক বরাদ্দ পেয়েছেন। তাঁরা হলেন আ.লীগের সাংসদ আবদুর রহমান বদির স্ত্রী শাহীন আক্তার (নৌকা), বিএনপির সাবেক সাংসদ শাহজাহান চৌধুরী (ধানের শীষ), জাতীয় পার্টির (এরশাদ) আবুল মনজুর (লাঙ্গল), বাংলাদেশ মুসলিম লীগের সাইফুদ্দিন খালেদ (হারিকেন), ইসলামী আন্দোলন বাংলাদেশের মোহাম্মদ শোয়াইব (হাতপাখা) ও ইসলামী ঐক্যজোটের রবিউল হোসাইন (মিনার)।
একটি পৌরসভা ও ১১টি ইউনিয়ন নিয়ে গঠিত কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসন। এ আসনে ভোটার ২ লাখ ৬৬ হাজার ১৪৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩৪ হাজার ১৪৫ জন এবং নারী ভোটার ১ লাখ ৩২ হাজার ১ জন। এ আসনের ১০০টি ভোটকেন্দ্র রয়েছে। উখিয়ায় ৫টি ইউনিয়নে ৪৫টি কেন্দ্রে ভোটার ১ লাখ ২০ হাজার ৩৩৮ জন। টেকনাফে একটি পৌরসভা ও ছয়টি ইউনিয়নে ৫৫টি কেন্দ্রে ভোটার ১ লাখ ৪৫ হাজার ৮০৮ জন।