গণসংযোগে ব্যস্ত সাহারা, সীমিত প্রচারণা শহীদের

দলীয় নেতা–কর্মী ও সমর্থকদের নিয়ে দিনভর গণসংযোগ করেন আওয়ামী লীগের প্রার্থী সাহারা খাতুন। গতকাল উত্তরায়।  প্রথম আলো
দলীয় নেতা–কর্মী ও সমর্থকদের নিয়ে দিনভর গণসংযোগ করেন আওয়ামী লীগের প্রার্থী সাহারা খাতুন। গতকাল উত্তরায়। প্রথম আলো

দলীয় নেতা-কর্মী ও সমর্থকদের নিয়ে গতকাল শনিবার দিনভর গণসংযোগে ব্যস্ত সময় পার করেছেন ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী সাহারা খাতুন। অন্যদিকে বাধা ও গ্রেপ্তার-আতঙ্কে সীমিত আকারে প্রচারণা চালিয়েছেন ঐক্যফ্রন্টের প্রার্থী জেএসডির নেতা শহীদ উদ্দিন মাহমুদ।

সাহারা খাতুন গতকাল সকালে উত্তরা ৮ নম্বর সেক্টরের সরকারি কর্মকর্তা আবাসিক এলাকা থেকে প্রচারণা শুরু করেন। এরপর তিনি উত্তরা ২, ৪, ৬ নম্বর সেক্টর এলাকায় গণসংযোগ করেন। দুপুরের আগে উত্তরায় আমর্ড পুলিশ ব্যাটালিয়নের কোয়ার্টারে গণসংযোগ করেন তিনি। পরে উত্তরায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কমিউনিটি সেন্টারে কর্মী-সমর্থকদের নিয়ে দুপুরের খাবার খান।

গণসংযোগের সময় ভোটারদের উদ্দেশে সাহারা খাতুন বলেন, ‘বিজয়ের এই মাসে আপনারা স্বাধীনতাবিরোধী কোনো শক্তিকে ভোট দিবেন না। আপনারা স্বাধীনতার পক্ষের শক্তিকে ভোট দিবেন, শেখ হাসিনাকে ভোট দিবেন। তিনি যত দিন ক্ষমতায় থাকবেন, দেশের উন্নয়ন হবে, দেশবাসী শান্তিতে বসবাস করতে পারবে।’ এ সময় তিনি এলাকাবাসীর সমস্যা শোনেন এবং সমাধানের প্রতিশ্রুতি দেন।

এ ছাড়া ওই আসনের বিভিন্ন এলাকায় আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের নিজ নিজ এলাকায় নৌকার পক্ষে প্রচার–প্রচারণায় ব্যস্ত থাকতে দেখা গেছে।

>সাহারা খাতুন গতকাল উত্তরা ৮ নম্বর সেক্টরের সরকারি কর্মকর্তা আবাসিক এলাকা থেকে প্রচারণা শুরু করেন।

এদিকে গ্রেপ্তার-আতঙ্কে সীমিত আকারে চলছে ধানের শীষের প্রচার-প্রচারণা। ঐক্যফ্রন্টের নেতা-কর্মীদের অভিযোগ, উত্তরায় ঐক্যফ্রন্টের নির্বাচনী কার্যালয়ের সামনে প্রায় সারাক্ষণ পুলিশের গাড়ি অবস্থান করে। এতে নেতা-কর্মীরা গ্রেপ্তার-আতঙ্কে নির্বাচনী কার্যালয়ে আসতে পারছেন না। তবে গণসংযোগ থেমে নেই।

গতকাল সকাল ১০টায় ঐক্যফ্রন্টের প্রার্থী শহীদ উদ্দিন মাহমুদ উত্তরার কসাইবাড়ি রেলক্রসিং থেকে নির্বাচনী প্রচারণা শুরু করেন। কসাইবাড়ি থেকে দক্ষিণখানের বিভিন্ন এলাকায় গিয়ে ভোটারদের কাছে ধানের শীষে ভোট চান তিনি। পরে দুপুরের দিকে বিমানবন্দর বাসস্ট্যান্ডে গণসংযোগের মাধ্যমে প্রচারণা শেষ হয়।

স্ত্রীকে নিয়ে ঐক্যফ্রন্টের প্রার্থী শহীদ উদ্দিন মাহমুদের গণসংযোগ। গতকাল দক্ষিণখানের কসাইবাড়িতে।  ছবি: প্রথম আলো
স্ত্রীকে নিয়ে ঐক্যফ্রন্টের প্রার্থী শহীদ উদ্দিন মাহমুদের গণসংযোগ। গতকাল দক্ষিণখানের কসাইবাড়িতে।  ছবি: প্রথম আলো

শহীদ উদ্দিন মাহমুদ বলেন, ‘নির্বাচনী প্রচারণায় বিভিন্ন রকম বাধা আসছে। এসব বাধা সত্ত্বেও আমরা চেষ্টা করছি সবার কাছে পৌঁছানোর।’ তিনি ভোটার ও সমর্থকদের উদ্দেশে বলেন, ‘৩০ তারিখের আগে আমরা যদি সবার কাছে না-ও পৌঁছাতে পারি, তবু নিজেদের মুক্তির জন্য, দেশকে স্বৈরশাসনের হাত থেকে মুক্ত করার জন্য ধানের শীষে ভোট দিবেন। আপনারা সাহস নিয়ে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করলে আমাদের বিজয় নিশ্চিত।’

আজ সকালে বাউনিয়া বটতলা থেকে আওয়ামী লীগের প্রার্থীর গণসংযোগ শুরু হওয়ার কথা। সেখান থেকে তুরাগ ও হরিরামপুরের গ্রামগুলোতে প্রচারণা চালানো হবে। এদিকে ‘কৌশলগত কারণে’ কখন, কোথা থেকে প্রচারণা শুরু হবে, সে বিষয়ে ঐক্যফ্রন্টের দিক থেকে কিছু জানানো হয়নি।