কূটনীতিকদের সঙ্গে আ.লীগের বৈঠক

আওয়ামী লীগ
আওয়ামী লীগ

‘সাম্প্রতিক রাজনৈতিক অবস্থা’ নিয়ে বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে সেমিনারের আয়োজন করে বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটি। আজ রোববার রাজধানীর একটি হোটেলে আসন্ন নির্বাচন সামনে রেখে দেশের সার্বিক রাজনৈতিক অবস্থা এবং বাংলাদেশ নিয়ে আওয়ামী লীগের ভবিষ্যৎ ভাবনা ও নির্বাচনী ইশতেহার নিয়ে আলোচনা করা হয়।

সেমিনারে বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ জমির, সাধারণ সম্পাদক ড. শাম্মী আহমদ, প্রধানমন্ত্রীর রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান এবং সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান এ আরাফাত বক্তব্য দেন।

আলোচনার পাশাপাশি সেমিনারে ‘ফ্রম মুজিব টু হাসিনা: আওয়ামী লীগ ইন দ্য ইন্টারন্যাশনাল এরিনা’ নামের একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বঙ্গবন্ধুর সময় থেকে পররাষ্ট্রনীতি ও আন্তর্জাতিক সম্পর্কে বাংলাদেশের এগিয়ে যাওয়ার চিত্র উঠে এসেছে বইয়ে।

অনুষ্ঠানে এইচ টি ইমাম দাবি করেন বলেন, আসন্ন সংসদ নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগের নেতা–কর্মী ও সমর্থকদের ওপর হামলা বেড়ে গেছে। তিনি আরও জানান, আওয়ামী লীগ শান্তিপূর্ণ ও সবার অংশগ্রহণে নির্বাচন চায়। নির্বাচন কমিশনও স্বাধীনভাবে কাজ করছে বলে জানান তিনি।

এদিকে মোহাম্মদ জমির বলেন, ‘আমি ব্রাসেলসে থাকতে দেখেছি যুগোশ্লাভিয়ার ওই এলাকাগুলো যখন ভেঙে ক্রোয়েশিয়া বা আরও কিছু দেশে বিভক্ত হচ্ছে তখন সেখানকার নির্বাচনে যেকোনো দেশের সাংবাদিক চাইলেই ঢুকতে পারেননি। পর্যবেক্ষক হিসেবে থাকতে হলে তাঁদের সেখানকার নির্বাচন কমিশনের অনুমতি নিতে হতো। কেননা, এ পর্যবেক্ষকদের সুরক্ষা দেওয়া নির্বাচন কমিশনের দায়িত্ব।’

অনুষ্ঠানে বিগত বছরগুলোতে বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরা হয়। দেশের আর্থসামাজিক উন্নয়নে আওয়ামী লীগের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠানের শেষ পর্যায়ে কূটনীতিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এইচ টি ইমাম, মোহাম্মদ জহির এবং ড. আতিউর রহমান।