অবশেষে জমে উঠল প্রচারণা

হাতিয়ার চরকিং এলাকায় গত মঙ্গলবার বিকেলে গণসংযোগ করেন আওয়ামী লীগের প্রার্থী আয়েশা ফেরদাউস।  প্রথম আলো
হাতিয়ার চরকিং এলাকায় গত মঙ্গলবার বিকেলে গণসংযোগ করেন আওয়ামী লীগের প্রার্থী আয়েশা ফেরদাউস। প্রথম আলো

অবশেষে জমে উঠেছে নোয়াখালী-৬ (হাতিয়া) আসনের নির্বাচনী প্রচারণা। হামলা-মামলা ও প্রচারে বাধার অভিযোগে বিএনপির প্রার্থী এত দিন গণসংযোগে বের না হলেও গত মঙ্গলবার থেকে তিনি নির্বাচনী মাঠে সক্রিয়। আর আওয়ামী লীগের প্রার্থী আগে থেকেই নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। প্রচারে পিছিয়ে নেই জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থীসহ অন্যরাও। এতে পুরোপুরি নির্বাচনী আমেজ ফিরে এসেছে মেঘনা ও বঙ্গোপসাগর বেষ্টিত এ আসনটিতে।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, এ আসনে আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁরা হলেন আওয়ামী লীগের আয়েশা ফেরদাউস-নৌকা, বিএনপির মোহাম্মদ ফজলুল আজিম-ধানের শীষ, জাতীয় পার্টির নাছিম উদ্দিন মো. বায়েজিদ-লাঙ্গল, ইসলামী আন্দোলন বাংলাদেশের সফি উল্যাহ্ আল মোস্তফা-হাতপাখা, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মোজাম্মেল হক-ছড়ি, স্বতন্ত্র মোহাম্মদ আলী-নোঙ্গর, আবু সাঈদ মোহাম্মদ নোমান-মোটরগাড়ী ও মোহাম্মদ কেফায়েত উল্যাহ-আপেল।

আওয়ামী লীগের নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, স্থানীয় আওয়ামী লীগে দীর্ঘদিন ধরে বিরোধ থাকলেও নির্বাচনকে ঘিরে সবাই এক মঞ্চে। বিরোধ ভুলে উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সাংসদ ওয়ালী উল্যাহ, সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদসহ তাঁদের অনুসারীরা সকাল থেকে গভীর রাত পর্যন্ত নৌকার পক্ষে গ্রামে গ্রামে গিয়ে ভোট চাইছেন। প্রচারণা এবং নির্বাচনী প্রস্তুতির দিক থেকে তাঁরা অন্য সব প্রার্থীকে ছাড়িয়ে গেছেন।

অপর দিকে বিএনপির নেতা-কর্মীরা জানান, ১৩ ডিসেম্বর হাতিয়ার উত্তর অংশের চানন্দি ইউনিয়নে বিএনপির প্রার্থী ফজলুল আজিমের গাড়িবহরে হামলার পরদিন ১৪ ডিসেম্বর তিনি হাতিয়ায় (ওছখালী) যান। এরপর থেকে নিরাপত্তাহীনতার কারণে তিনি প্রচারণায় বের না হয়ে তাঁর নিজ বাড়িতে অবস্থান করেন। গত সোমবার (২৪ ডিসেম্বর) নৌবাহিনীর সদস্যদের হাতিয়ায় মোতায়েনের পর মঙ্গলবার সন্ধ্যায় তাঁর সমর্থকেরা ওছখালীতে ধানের শীষের বড় একটি মিছিল বের করেন।

গতকাল সকাল ১০টার দিকে সাবেক সাংসদ ফজলুল আজিম নেতা-কর্মীদের নিয়ে ওছখালীতে কিছুক্ষণ গণসংযোগ করেন। পরে তিনি তমরুদ্দী, সোনাদিয়া, সেন্টারবাজার, চরচেঙ্গা, তালতলা, বেকের বাজার, খবিরমিয়ার বাজার এলাকায় গণসংযোগ এবং পথসভা করেন। এ সময় তিনি হাতিয়াকে সন্ত্রাসমুক্ত করার অঙ্গীকারের পাশাপাশি তাঁর সময়কালে বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরে ধানের শীষে ভোট দেওয়ার জন্য ভোটারদের অনুরোধ করেন।

ফজলুল আজিমের ব্যক্তিগত সহকারী আফছার উদ্দিন প্রথম আলোকে বলেন, গতকাল জাহাজমারা এলাকায় গণসংযোগে গেলে সন্ত্রাসী হামলায় তাঁদের কয়েকজন কর্মী আহত হন। পরে তাঁরা গণসংযোগ না করেই ফিরে আসেন।

হাতিয়ার চরঈশ্বর বাংলাবাজারে গত মঙ্গলবার সকালে গণংযোগ করেন বিএনপির প্রার্থী মোহাম্মদ ফজলুল আজিম।  প্রথম আলো
হাতিয়ার চরঈশ্বর বাংলাবাজারে গত মঙ্গলবার সকালে গণংযোগ করেন বিএনপির প্রার্থী মোহাম্মদ ফজলুল আজিম। প্রথম আলো

এ বিষয়ে বক্তব্যের জন্য গতকাল সন্ধ্যায় ফজলুল আজিমকে একাধিকবার ফোন দিলেও তিনি ফোন ধরেননি।

অপর দিকে আওয়ামী লীগের প্রার্থী আয়েশা ফেরদাউস গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলা সদরের চর কৈলাশ, তমরুদ্দী ইউনিয়নের আঠারবেকি ও চরকিং ইউনিয়নের বিভিন্ন স্থানে গণসংযোগ করেন। গণসংযোগে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমদ ছাড়াও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা তাঁর সঙ্গে ছিলেন।

গণসংযোগকালে আয়েশা ফেরদাউস বিগত সময়ের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরার পাশাপাশি পুনরায় নির্বাচিত হলে হাতিয়ার প্রধান সমস্যা নদীভাঙন রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ, রাস্তাঘাটের উন্নয়ন ও ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছানোর ব্যবস্থা করবেন বলে ভোটারদের আশ্বাস দিচ্ছেন।

বড় এই দুই দলের বাইরে জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থীও এখানে সক্রিয় রয়েছেন। তাঁরাও প্রতিদিন বিভিন্ন এলাকায় গণসংযোগ করছেন এবং নিজেদের অবস্থান তুলে ধরার চেষ্টা করছেন।