আপিল বিভাগে দুটি বেঞ্চ গঠন, বসবেন রোববার থেকে

ফাইল ছবি
ফাইল ছবি

বিচারকাজ পরিচালনায় আগামী রোববার থেকে আপিল বিভাগে দুটি বেঞ্চ বসবেন। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আজ বৃহস্পতিবার আপিল বিভাগের এই বেঞ্চ গঠন করে দেন।

সুপ্রিম কোর্টের মুখপাত্র ও স্পেশাল অফিসার মো. সাইফুর রহমান আজ প্রথম আলোকে বলেন, আপিল বিভাগে বর্তমানে সাতজন বিচারপতি আছেন। এক বছরের বেশি সময় ধরে আপিল বিভাগের একটি বেঞ্চে বিচারকাজ চলছিল। এখন আপিল বিভাগে মামলার সংখ্যা ১৯ হাজারের বেশি। এ অবস্থায় মামলা জট নিরসনে প্রধান বিচারপতি দুটি বেঞ্চ গঠন করে দিয়েছেন। আপিল বিভাগের এক নম্বর ও দুই নম্বর কোর্টে ৬ জানুয়ারি থেকে বিচারকাজ পরিচালিত হবে। এ অনুসারে কার্যতালিকা প্রস্তুতও করা হয়েছে।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে আজ প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে দেখা যায়, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি জিনাত আরা ও বিচারপতি মো. নূরুজ্জামানের সমন্বয়ে এক নম্বর কোর্ট এবং বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি আবু বকর সিদ্দিকীর সমন্বয়ে দুই নম্বর কোর্টে বিচারকাজ পরিচালিত হবে বলে প্রধান বিচারপতি সিদ্ধান্ত দিয়েছেন।

আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা স্বাক্ষরিত আরেকটি বিজ্ঞপ্তির ভাষ্য, আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি নিষ্পত্তির জন্য পুনরাদেশ না দেওয়া পর্যন্ত আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামানকে নিয়মিত চেম্বার জজ হিসেবে মনোনীত করেছেন প্রধান বিচারপতি।

তথ্যানুসন্ধ্যানে জানা যায়, আপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগের পর ২০১৬ সালের ৮ ফেব্রুয়ারি তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা আপিল বিভাগের দুটি বেঞ্চ গঠন করে দেন। তখন আপিল বিভাগে নয়জন বিচারপতি ছিলেন। ২০১৭ সালের নভেম্বরে প্রধান বিচারপতি সিনহার পদত্যাগ করার আগ পর্যন্ত আপিল বিভাগে দুটি বেঞ্চে বিচার কাজ চলে। তবে ওই বছরের শুরুতে আপিল বিভাগের একজন বিচারপতি মারা যান, দুজন বিচারপতির অবসরে যান এবং বছরের শেষ দিকে পদত্যাগ করেন বিচারপতি সিনহা। আর গেল বছরের ফেব্রুয়ারিতে আপিল বিভাগের একজন বিচারপতি পদত্যাগ করেন, যার মধ্য দিয়ে আপিল বিভাগে বিচারপতির সংখ্যা দাঁড়ায় চারে। এরপর গত বছরের অক্টোবরে তিনজন বিচারপতি নিয়োগ দেওয়া হয়, যার মধ্য দিয়ে বিচারপতির সংখ্যা হয় সাত।