পুরকৌশল শিক্ষার্থীদের জন্য নতুন প্রতিযোগিতা

জিপিএইচ ইস্পাত-প্রথম আলো ইন-জিনিয়াস শীর্ষক প্রতিযোগিতার সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম (ডান থেকে তৃতীয়) ও প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। গতকাল কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ে।  ছবি: প্রথম আলো
জিপিএইচ ইস্পাত-প্রথম আলো ইন-জিনিয়াস শীর্ষক প্রতিযোগিতার সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম (ডান থেকে তৃতীয়) ও প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। গতকাল কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ে। ছবি: প্রথম আলো

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে পুরকৌশল বিভাগে পড়ুয়া তরুণদের স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিংয়ের কাজে উৎসাহ দিতে আসছে এক ভিন্নধর্মী প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার নাম ‘জিপিএইচ ইস্পাত-প্রথম আলো ইন-জিনিয়াস’। গতকাল সোমবার বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ে নতুন এই উদ্যোগ আয়োজনে এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

সমঝোতা স্মারকে জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম এবং প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান স্বাক্ষর করেন।

পুরকৌশল বিভাগের শিক্ষার্থীদের আন্তর্জাতিক কাঠামোর প্রকৌশলের সঙ্গে পরিচয় করানো এবং তাঁদের ডিজাইন দক্ষতা বাড়ানোর উদ্দেশ্যে এই প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। অনুষ্ঠানে প্রথম আলোর যুব কর্মসূচির সমন্বয়ক মুনির হাসান প্রতিযোগিতার বিস্তারিত জানিয়ে বলেন, শুধু রাজধানী নয়, জেলা শহরগুলোতেও অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে। এসব নতুন শহর যাতে ভালোভাবে গড়ে ওঠে, তাই পুরকৌশলীদের প্রয়োজন। পুরকৌশলের শিক্ষার্থীরা যেন শিক্ষাজীবন থেকে এ বিষয়ে নিজেদের দক্ষতা বাড়াতে সচেষ্ট হন, সে জন্য এই উদ্যোগ।

অনুষ্ঠানে জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম জানান, জিপিএইচ দেশের ইস্পাত শিল্পে নতুন এক প্রযুক্তিভিত্তিক কারখানা চালু করতে যাচ্ছে। এই কারখানা একাধারে যেমন বিদ্যুৎসাশ্রয়ী, তেমনি এই কারখানায় আমদানি বিকল্প ইস্পাত সামগ্রীও তৈরি হবে। প্রতিষ্ঠানটি নিজেদের পণ্যের মান বাড়ানোর পাশাপাশি দেশের তরুণদের দক্ষতা উন্নয়নেও কাজ করছে। যার কারণে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

মতিউর রহমান জানান, প্রথম আলো সংবাদ প্রকাশের পাশাপাশি দেশের শিশু–কিশোর–তরুণদের বর্তমান যুগের সঙ্গে এগিয়ে যাওয়ার দক্ষতা তৈরিতে কাজ করে যাচ্ছে। তারই একটি নতুন সংযোজন এই আয়োজন। তিনি আশা করেন, শিক্ষার্থীদের দক্ষতা বাড়ানোর সঙ্গে সঙ্গে এই প্রতিযোগিতা মানসম্মত ভৌত অবকাঠামো নির্মাণের বিষয়ে সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধিতেও কাজ করবে।

যেকোনো বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় ও চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা দলীয়ভাবে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। কয়েকটি ধাপে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ৩০টি দল প্রাথমিকভাবে নির্বাচিত হবে এবং ধাপে ধাপে বিজয়ী তিনটি দলকে পুরস্কৃত করা হবে। শীর্ষ দলটি নগদ পুরস্কার ছাড়াও বিশ্বের একটি স্মার্ট নগরী শিক্ষাসফরের সুযোগ পাবে।

অনুষ্ঠানে জিপিএইচ ইস্পাতের চেয়ারম্যান মো. আলমগীর কবির, পরিচালক মো. আশরাফুজ্জামান, হেড অব মার্কেটিং অ্যান্ড সেলস গালিব মোহাম্মদ, উপমহাব্যবস্থাপক এন এইচ এম ফজলে রাব্বি, সহকারী মহাব্যবস্থাপক এ হক মাসুদ এবং প্রথম আলোর বিজ্ঞাপন মহাব্যবস্থাপক রাশেদুর রহমান ও বাণিজ্য সম্পাদক সুজয় মহাজন উপস্থিত ছিলেন। সমঝোতা অনুষ্ঠানে আলোর পাঠশালা তথ্যচিত্রটি প্রদর্শন করা হয়।