ইস্কাটনে জোড়া খুন: রায় ঘোষণা ৩০ জানুয়ারি

বখতিয়ার আলম ওরফে রনি। ছবি: সংগৃহীত
বখতিয়ার আলম ওরফে রনি। ছবি: সংগৃহীত

রাজধানীর ইস্কাটনে গুলি ছুড়ে দুজনকে হত্যা করার ঘটনায় আওয়ামী লীগের সাংসদ পিনু খানের ছেলে বখতিয়ার আলম ওরফে রনির বিরুদ্ধে করা মামলার রায় আগামী ৩০ জানুয়ারি ঘোষণার দিন ঠিক করেছেন আদালত। আজ মঙ্গলবার ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ মঞ্জুরুল ঈমাম এই দিন ধার্য করেন। এ নিয়ে এই মামলার রায় ঘোষণার জন্য তৃতীয় দফায় রায়ের জন্য দিন ঠিক করা হলো।

ওই আদালতের সরকারি কৌঁসুলি মাকসুদুর রহমান প্রথম আলোকে বলেন, আজ মঙ্গলবার এ মামলার যুক্তিতর্ক শুনানি শেষ হয়েছে। আদালত রায় ঘোষণার দিন ঠিক করেছেন।

আদালত সূত্র বলছে, গত বছরের ৪ অক্টোবর এ মামলার রায় ঘোষণার জন্য দিন ঠিক করা হয়। তবে সেদিন রাষ্ট্রপক্ষ মামলার তদন্ত কর্মকর্তাকে পুনরায় সাক্ষ্যগ্রহণে আদালতে তলব করার আবেদন করেন। এমন আবেদনের পরিপ্রেক্ষিতে রায় ঘোষণা না করে ওই সাক্ষীকে হাজির করার নির্দেশ দেন আদালত। এর আগে গত ৮ মে মামলার রায় ঘোষণার দিন ঠিক ছিল। সেদিন আদালত বলেন, এ মামলায় আরও যুক্তিতর্কের প্রয়োজন আছে। তখন আদালত রায় ঘোষণার আদেশ প্রত্যাহার করেন।

২০১৫ সালের ১৩ এপ্রিল গভীর রাতে নিউ ইস্কাটনে একটি গাড়ি থেকে এলোপাতাড়ি গুলি ছোড়া হয়। গুলিতে রিকশাচালক আবদুল হাকিম ও অটোরিকশাচালক ইয়াকুব আলী গুরুতর আহত হন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১৫ এপ্রিল হাকিম এবং ২৩ এপ্রিল ইয়াকুব মারা যান। এ ঘটনায় হাকিমের মা মনোয়ারা বেগম ১৫ এপ্রিল রমনা থানায় মামলা করেন। সূত্রবিহীন এই মামলায় তথ্যপ্রযুক্তি ও দৈনিক জনকণ্ঠ পত্রিকার ক্লোজড সার্কিট ক্যামেরার (সিসি) সহায়তায় সাংসদ-পুত্রের প্রাডো গাড়ি এবং তাঁর অবস্থান সম্পর্কে নিশ্চিত হয় পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। গাড়ির সূত্র ধরে একই বছরের ৩০ মে এলিফ্যান্ট রোডের বাসা থেকে রনিকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ। পরে তাঁর বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেওয়া হয়। গ্রেপ্তার পর থেকে বখতিয়ার আলম রনি কারাগারে আছেন।