দুদকের জালে ব্যাংকার, সার্ভেয়ার ও ইউপি চেয়ারম্যান

দুদক
দুদক

দুর্নীতির অভিযোগে ব্যাংকার, সার্ভেয়ার ও ইউনিয়ন পরিষদের (ইউপি) এক চেয়ারম্যানকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার দেশের তিন জেলা থেকে এঁদের গ্রেপ্তার করা হয়। দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক জানায়, ঘুষ নেওয়ার সময় ঘুষের ১০ হাজার টাকাসহ হাতেনাতে কিশোরগঞ্জ সদর উপজেলার ভূমি অফিসের সার্ভেয়ার মো. গিয়াস উদ্দিনকে নিজ দপ্তর থেকে গ্রেপ্তার করা হয়। মাঠ জরিপে একটি ভুল সংশোধন করতে ওই সার্ভেয়ার এক ব্যক্তির কাছে ৫০ হাজার টাকা ঘুষ দাবি করেন। ওই ব্যক্তি দুদকে অভিযোগ করলে সব আইনি প্রক্রিয়া শেষে ফাঁদ পেতে সার্ভেয়ারকে গ্রেপ্তার করা হয়। এই ঘটনায় কিশোরগঞ্জ সদর থানায় একটি মামলা করেছে দুদক।

বিভিন্ন ভুয়া ব্যক্তি বা প্রতিষ্ঠানের নামে জাল-জালিয়াতির মাধ্যমে ২ কোটি ৫৫ লাখ ৭ হাজার টাকা ঋণ দেখিয়ে আত্মসাতের মামলায় সোনালী ব্যাংকের গোপালগঞ্জের কাশিয়ানি উপজেলার ভাটিয়াপাড়া শাখার কর্মকর্তা আকতার হোসেনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় ২০১৭ সালের ২৯ নভেম্বর কাশিয়ানি (গোপালগঞ্জ) থানায় দুদক একটি মামলা করে।

বরিশালের বন্দর থানার এজাহারভুক্ত আসামি বরিশাল সদর উপজেলার ৮ নম্বর চাঁদপুরা ইউপি চেয়ারম্যান মো. আমানুল্লাহকে বরিশাল শহরের চৌমাথা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। তাঁর বিরুদ্ধে ভিজিডির চাল সংশ্লিষ্টদের না দিয়ে ১ লাখ ৮২ হাজার ৪২৬ টাকা আত্মসাতের অভিযোগে মামলা রয়েছে। গত বছরের ২৭ নভেম্বর ওই মামলা করা হয়।