স্কুলে প্রতি বৃহস্পতিবার সাপ্তাহিক পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন কাল, ২৫ নির্দেশনা

সরকার
সরকার

এখন থেকে শিক্ষা কার্যক্রম ব্যাহত না করে প্রতি বৃহস্পতিবার দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে সাপ্তাহিক পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পালিত হবে। বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের সহযোগিতায় প্রধান শিক্ষক এই কার্যক্রমের ব্যবস্থা নেবেন। এতে স্থানীয় প্রশাসন ও অভিভাবকদেরও আমন্ত্রণ জানানো যাবে।

আগামীকাল বৃহস্পতিবার সব প্রাথমিক বিদ্যালয়ে এই কার্যক্রমের উদ্বোধন করা হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় গত সোমবার এক প্রজ্ঞাপন জারি করে এই কার্যক্রম পরিচালনা করতে প্রধান শিক্ষকদের নির্দেশ দিয়েছে। মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতের অংশ হিসেবে পরিষ্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত ও পরিবেশবান্ধব প্রাথমিক বিদ্যালয় গড়ে তুলতে মোট ২৫টি নির্দেশনা দেওয়া হয়েছে। এসব বিষয় প্রতিপালনে ব্যর্থ প্রধান শিক্ষকদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। আবার শ্রেণিকক্ষ পরিচ্ছন্ন রাখার ক্ষেত্রে যে শিক্ষার্থীদের অবদান বেশি হবে, তাদের স্বীকৃতির জন্য পুরস্কৃত করতেও নির্দেশ দেওয়া হয়। এ ছাড়া উপজেলা, জেলা ও বিভাগীয় প্রশাসন তাদের স্ব স্ব অধিক্ষেত্রে অবস্থিত শ্রেষ্ঠ পরিচ্ছন্ন প্রাথমিক বিদ্যালয় বাছাই করে পুরস্কারের ব্যবস্থা করবে।

নির্দেশনার মধ্যে রয়েছে: শিক্ষার্থীদের পরিষ্কার-পরিচ্ছন্ন পোশাকে বিদ্যালয়ে আসা, পরিচ্ছন্ন স্কুল ব্যাগ, টিফিন বক্স ও পানির পাত্র ব্যবহারে উদ্বুদ্ধ করা, শ্রেণিকক্ষের সামনে প্রয়োজনীয়সংখ্যক ঢাকনাযুক্ত পাত্র (বিন) রাখা ও তাতে ময়লা আবর্জনা ফেলতে শিক্ষার্থীদের উৎসাহিত করা, শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে প্রবেশের আগেই শ্রেণিকক্ষের চেয়ার-টেবিল বেঞ্চ-ব্ল্যাকবোর্ড-হোয়াইটবোর্ড ইত্যাদি পরিষ্কার রাখতে হবে।

নির্দেশনার আরও মধ্যে রয়েছে, আবশ্যিকভাবে প্রতিটি বিদ্যালয়ে সুপেয় পানির ব্যবস্থা করা, সম্ভাব্য ক্ষেত্রে ছেলে ও মেয়েদের জন্য পৃথক পৃথক ‘ওয়াশ ব্লকের’ ব্যবস্থা করে পর্যাপ্ত পানির ব্যবস্থা রাখা ও প্রতিদিন ওয়াশ ব্লকের পরিচ্ছন্নতা নিশ্চিত করা, খেলার মাঠ যথাসম্ভব পরিচ্ছন্ন ও খেলাধুলার উপযোগী রাখা, বিদ্যালয়ের দেয়ালে নীতিবাক্য ছাড়া অন্য কোনো দেয়াল লিখন বন্ধ করা, স্থান সংকুলান সাপেক্ষে বৃক্ষরোপণ ব্যবস্থাসহ মৌসুমি ফুলের বাগান করা ও বাইরে ফুলের টব স্থাপন করা।

পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টি ক্লাস রুটিনে অন্তর্ভুক্ত করে তা সারা বছর অব্যাহত রাখতে নির্দেশনা দেওয়া হয় মন্ত্রণালয়ের এই পরিপত্রে।