ফতুল্লায় গুদামের আগুন নিভল ৪ ঘণ্টা পর

আগুন। প্রতীকী ছবি
আগুন। প্রতীকী ছবি

নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি লুব্রিকেন্টের গুদামে আগুন লাগার চার ঘণ্টা পর তা নিয়ন্ত্রণে এসেছে। আগুনে পুড়ে গেছে ওই গুদামের বিপুল পরিমাণ লুব্রিকেন্টসহ বিভিন্ন মালামাল। ঢাকা ও নারায়ণগঞ্জের ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। ফতুল্লার নন্দলালপুরে এ ঘটনা ঘটে আজ শনিবার ।

প্রত্যক্ষদর্শী ব্যক্তি ও পুলিশ জানায়, বেলা ১১টার দিকে এশিয়া স্প্রিং কোম্পানি লুব্রিকেন্টের গুদামে আগুনের সূত্রপাত ঘটে। মুহূর্তের মধ্যে আগুনের শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। কালো ধোঁয়ায় চারদিক আচ্ছন্ন হয়ে পড়ে। আগুনে টিনশেডে তৈরি গুদামের রাখা বিপুল পরিমাণ মালামাল পুড়ে যায়। দুমড়েমুচড়ে যায় গুদামের টিনশেড ঘর। আগুনের ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। শত শত মানুষ ভিড় করে ওই গুদামের সামনে।

স্থানীয় এলাকাবাসী জানিয়েছেন, মিলের পাশে একটি রি–রোলিং মিল থাকায় ধারণা করা হচ্ছে সেখান থেকেই আগুনের সূত্রপাত হয়েছে। আগুন লাগার খবর পেয়ে নারায়ণগঞ্জ ও ঢাকা ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। বেলা তিনটার পরে আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

ঢাকা ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মামুন মাহমুদ বলেন, ‘গুদামটিতে লুব্রিকেন্ট ও পেট্রোলিয়াম জাতীয় পদার্থ ছিল। আমাদের পানি দিয়ে কোনোভাবেই আগুন নেভানো সম্ভব ছিল না। যার কারণে আমাদের বিশেষায়িত গাড়ি ও ফোমের মাধ্যমে আমরা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেছি। ড্রেনেজ করে সম্পূর্ণ লুব্রিকেন্ট বের করে দিয়েছি।’

গুদামটিতে প্রথম থেকে তৃতীয় তলা পর্যন্ত তরল জ্বালানি মজুত করে রাখা আছে। এসব অরক্ষিতভাবে রাখা হয়েছিল বলে জানান ফায়ার সার্ভিসের কর্মীরা।
আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি তদন্ত শেষে নিশ্চিত হওয়া যাবে বলে জানান মামুন মাহমুদ।
ওই গুদামের মালিকপক্ষের কেউ কথা বলতে রাজি হননি।