আকস্মিক পরিদর্শনে ভূমিমন্ত্রী

সাইফুজ্জামান চৌধুরী
সাইফুজ্জামান চৌধুরী

ভূমি কার্যালয়ে কোনো দুর্নীতি ও হয়রানি থাকতে পারবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। আজ রোববার দুপুরে আকস্মিকভাবে চট্টগ্রাম জেলা ভূমি অধিগ্রহণ কার্যালয় পরিদর্শনে গিয়ে তিনি এ কথা বলেন।

এ সময় মন্ত্রী ভুক্তভোগীদের অভিযোগ শোনেন। তিনি দুই কর্মকর্তা-কর্মচারীকে মৌখিকভাবে সতর্ক করেন। হয়রানির অভিযোগ শুনলে বরখাস্তসহ কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন মন্ত্রী।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, ‘চট্টগ্রামে বেশ কিছু ভূমি অধিগ্রহণের কাজ চলেছে। কিছু অভিযোগ আমার কাছে এসেছে। অধিগ্রহণের চেক থেকে ১২-১৫ শতাংশ দিতে হয়। এটা অনেক গুরুতর অভিযোগ। চেক দিলে ওই চেক চলে যাচ্ছে দালালের হাতে। এ জন্য ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার বা ইএফটি করার বিষয়টি চিন্তাভাবনা চলছে।’ তিনি আরও বলেন, ‘ভূমি অফিসের নিচের পর্যায়ে সমস্যা রয়ে গেছে। সার্ভেয়ার-কানুনগোদের বিরুদ্ধে অভিযোগ বেশি। মন্ত্রী কিংবা ডিসিকে অভিযোগ করা হলে হয়রানি আরও বেড়ে যায় বলে শুনেছি।’

এ সময় জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন হয়রানির কথা স্বীকার করে বলেন, একটি দালাল চক্র বাইরে থেকে লোকজনকে হয়রানি করছে। এর মধ্যে ভূমি অফিসের কিছু কর্মচারী রয়েছে। চারজনকে গত সপ্তাহে বদলি করা হয়েছে।