'বাংলা এখন, বাংলা তখন'

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কোকা-কোলার মাসব্যাপী ক্যাম্পেইন ‘বাংলা এখন, বাংলা তখন’ শুরু হয়েছে। ছবি: প্রথম আলো
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কোকা-কোলার মাসব্যাপী ক্যাম্পেইন ‘বাংলা এখন, বাংলা তখন’ শুরু হয়েছে। ছবি: প্রথম আলো

জটিল শব্দের আভিধানিক অর্থ যা সহজ নয় বা গোলমেলে। তবে বর্তমানে তরুণেরা যখন জটিল বলেন তখন তার অর্থ পাল্টে হয়ে যায় খুব সুন্দর বা অসাধারণ। ভাষার এই বিবর্তনে প্রবীণ ও নবীনদের মধ্যে এক ধরনের অস্বস্তি তৈরি করছে। দুই প্রজন্মের মধ্যে ভাষার ব্যবহারে এ ব্যবধান ঘোচাতে ‘শেয়ার এ কোক’ প্রতিপাদ্যকে সামনে রেখে কোকা-কোলা ‘বাংলা এখন, বাংলা তখন’ শিরোনামে ক্যাম্পেইনের আয়োজন করেছে।

কোকা-কোলা বাংলাদেশ লিমিটেড আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মাসব্যাপী এ ক্যাম্পেইন শুরু করেছে। ভাষা দিবস পালনে এটি কোকা-কোলার পঞ্চম ধারাবাহিক উদ্যোগ। বিশ্বব্যাপী জনপ্রিয় ‘শেয়ার এ কোক’এর মাধ্যমে ভোক্তারা তাদের প্রিয় পানীয় বন্ধু ও পরিবারের সঙ্গে ভাগ করে নিতে পারে। আর এ ধরনের শেয়ার বা ভাগাভাগির ফলে তরুণ ও প্রবীণ প্রজন্মের মধ্যে সম্পর্ক উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে।

ক্যাম্পেইনের অংশ হিসেবে প্রতিটি কোকা-কোলা বোতলের লেবেলে ব্যাপক, জটিল, কড়া, প্যারা, ভাব এ ধরনের একটি করে বাংলা শব্দের সমসাময়িক ব্যবহারিক অর্থ ও আভিধানিক অর্থসহ ২১টি শব্দ ব্যবহার করছে। ২১টি শব্দের দুই ধরনের অর্থের সঙ্গে একমত কি না তা হ্যাঁ/না ভোটের মাধ্যমে জানাতে পারবেন যে কেউ। এই ক্যাম্পেইনকে তরুণদের কাছে জনপ্রিয় করার জন্য কোকা-কোলা আয়োজন করছে সারা দেশব্যাপী বাংলা ভাষা নিয়ে বিতর্ক প্রতিযোগিতার। সারা দেশের ১৬৮টি শিক্ষাপ্রতিষ্ঠান এই বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

এ ছাড়া ক্যাম্পেইনের আওতায় থিম সংগীত, টিভি বিজ্ঞাপন, কুইজসহ অনেক কিছু থাকবে। কোকা-কোলার (www.coca-cola.com.bd/21) ওয়েবসাইটে ঢুকে কুইজ এবং গেমসে অংশ নেওয়া যাবে।
এক বিজ্ঞপ্তিতে কোকা-কোলা বাংলাদেশ লিমিটেডের শামীমা আক্তার বলেন, কোকা-কোলা ধারাবাহিকভাবে বাংলা ভাষার উন্নয়নে কাজ করছে। এই ক্যাম্পেইনের মাধ্যমে ভালোবাসা, সহযোগিতা এবং অংশীদারত্বের বন্ধনে তরুণ ও প্রবীণ প্রজন্মের সম্পর্ককে দৃঢ় করবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শেয়ার এ কোক ক্যাম্পেইনটি প্রথম ২০১১ সালে অস্ট্রেলিয়াতে শুরু হয়। এটি জনপ্রিয় হওয়ায় পৃথিবীর বিভিন্ন দেশ ও অঞ্চলে জনপ্রিয় সিনেমার ডায়ালগ, চলচ্চিত্রের সংলাপ, গানের কলি কোকের বোতলে স্থান করে নেয়। যুক্তরাজ্যে ২০১৩ সালে জনপ্রিয় মানুষের নাম নিয়ে শেয়ার এ কোক প্রজেক্ট যাত্রা শুরু করে। এরই ধারাবাহিকতায় ২০১৭ সালে বোতলের লেবেলে পৃথিবীর জনপ্রিয় সব পর্যটন কেন্দ্র ও শহরের নাম স্থান করে নেয়। বিজ্ঞপ্তি।