চাকরি স্থায়ীর দাবিতে অবস্থান কর্মসূচি সেকায়েপ শিক্ষকদের

চাকরি স্থায়ী করা বা পরের প্রকল্পে স্থানান্তরের দাবিতে আজ রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচি শুরু করেছেন সেকায়েপ প্রকল্পের অধীন অতিরিক্ত শ্রেণি শিক্ষকেরা (এসিটি)।

আজ রোববার সকাল ১০টা থেকে কয়েক শ শিক্ষক এই কর্মসূচি শুরু করেন। তাঁরা বলছেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত কর্মসূচি চলবে।

আন্দোলনকারী শিক্ষকেরা বলেছেন, সরকারের সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্টের (সেকায়েপ) অধীনে ২০১৫ সালে তাঁদের মতো সারা দেশে পাঁচ হাজারের বেশি অতিরিক্ত শ্রেণি শিক্ষক নিয়োগ করা হয়, যাঁদের প্রায় সবাই ইংরেজি, গণিত ও বিজ্ঞানের শিক্ষক। তাঁরা দাবি করেন, সরকার আশ্বাস দিয়েছিল, ২০১৭ সালে ৩১ ডিসেম্বর প্রকল্প শেষে তাঁদের চাকরি স্থায়ী করা হবে। কিন্তু এখনো স্থায়ী করা হয়নি। ফলে এখন বেতন ছাড়াই ক্লাস নিচ্ছেন। মূলত ইংরেজি, গণিত ও বিজ্ঞান বিষয়ে শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতেই বেছে বেছে তাঁদের নিয়োগ দেওয়া হয়েছিল। তাঁদের দাবি, অন্তত মানবিক দিক বিবেচনা করে হলেও তাঁদের চাকরি স্থায়ী বা পরবর্তী প্রকল্পে নেওয়া হোক।

আন্দোলনকারী শিক্ষকদের একজন আনারুল ইসলাম প্রথম আলোকে বলেন, তাঁরা প্রায় ১৩ মাস ধরে কোনো বেতন পাচ্ছেন না। নিরুপায় হয়েই তাঁরা আন্দোলনে নেমেছেন। তাঁরা আশা করছেন সরকার তাঁদের দাবি মেনে নেবে।