এমপিওর প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবি

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

আমলাতান্ত্রিক জটিলতা তৈরি না করে দ্রুত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির প্রতিশ্রুতি বাস্তবায়ন করার দাবি জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক জাসদের সভাপতি হাসানুল হক ইনু এই দাবির প্রতি সমর্থন জানান।

আজ সোমবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে অনির্ধারিত আলোচনায় দুই নেতা এই দাবি জানান।

শিক্ষামন্ত্রী দীপু মনি ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের দৃষ্টি আকর্ষণ করে মোহাম্মদ নাসিম বলেন, বিশাল বিজয় নিয়ে আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে। এখন প্রতিশ্রুতি বাস্তবায়নের সময় এসেছে। লাখ লাখ শিক্ষক এমপিওভুক্তির জন্য আন্দোলন করেছেন। এমপিওভুক্তির বিষয়ে সব সাংসদ প্রতিশ্রুতিবদ্ধ। সে প্রতিশ্রুতি বাস্তবায়নের সময় এসেছে। তিনি আরও বলেন, ‘নির্বাচনের সময় শিক্ষকেরা অনেক পরিশ্রম করেছেন। আন্তরিকতার সাথে নির্বাচনে আমাদের সাহায্য করেছেন। এটা ভুলে গেছে চলবে না।’

এমপিওভুক্তির বিষয়টি ঝুলিয়ে না রাখার আহ্বান জানিয়ে সাবেক এই মন্ত্রী বলেন, এমপিওভুক্তির জন্য বিভিন্ন অঞ্চল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা দেওয়া হয়েছে। জরিপও হয়ে গেছে। ৯ হাজার ৪৯৮টি প্রতিষ্ঠান শর্ত পূরণ করেছে। এমপিওভুক্তির জন্য প্রায় ৩ হাজার কোটি টাকা লাগবে। এই অর্থবছরেই এই দাবি বাস্তবায়ন করতে হবে। না হলে জনগণের কাছে ওয়াদা ভঙ্গ হবে।

সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষা খাতে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। কিন্তু শিক্ষকদের এমপিওভুক্তির দাবিটি উপেক্ষিত রয়েছে। এই মুহূর্তে শিক্ষার গুণগত মান উন্নয়ন ও শিক্ষকদের জীবনমান উন্নয়নে নজর দেওয়ার সময় এসেছে। তাঁদের জীবনমান উন্নয়ন করতে হলে এমপিওভুক্তি হবে প্রাথমিক পদক্ষেপ।