মেলার নির্দেশিকা মিলবে বড় পর্দায়

স্টিফেন হকিং মাই ব্রিফ হিস্ট্রি  ভাষান্তর:  আবুল বাসার ও কয়লাতলা ও অন্যান্য গল্প    সৈয়দ মনজুরুল ইসলাম
স্টিফেন হকিং মাই ব্রিফ হিস্ট্রি ভাষান্তর: আবুল বাসার ও কয়লাতলা ও অন্যান্য গল্প সৈয়দ মনজুরুল ইসলাম

এক্সকিউজ মি, ভাইয়া, সেবা প্রকাশনীর স্টল কোথায়? এক তরুণী জানতে চাইলেন নিরাপত্তাকর্মীর কাছে। বলতে পারলেন না ওই নিরাপত্তাকর্মী। শেষে একজন সংবাদকর্মী উৎসাহী হয়ে দেখিয়ে দিলেন, সামনের সারিতে একটু বাঁয়ে যাবেন...।

বইমেলায় অধিকাংশ বইপ্রেমী প্রথমে খোঁজ করছেন কোথায় ম্যাপ পাওয়া যায়। রামপুরা থেকে আসা নাসরিন বেগম অনেকক্ষণ ঘুরে আবার আসেন মূল প্রবেশপথে। সেখানে একটি তথ্যকেন্দ্র আছে। জেনে নিলেন তাঁর কাঙ্ক্ষিত প্রকাশনীর ঠিকানা। নাসরিন বেগম বলেন, পত্রিকায় পড়েছিলাম এবার বড় পর্দায় মেলার মানচিত্র থাকবে। কিন্তু হলো কই! এমন হতাশা আরও কয়েকজন পাঠকের মধ্যেও দেখা গেছে।

এবার মেলার সাজসজ্জা, বিন্যাস নিয়ে অনেক আলাপ–আলোচনা হয়েছে। প্রকাশক থেকে শুরু করে পাঠকেরাও প্রশংসা করেছেন। হাঁটাচলায় সুবিধা হচ্ছে। বিনা মূল্যে পানি মিলছে। এমনকি কফিও। কিন্তু মেলায় ঢুকে কাঙ্ক্ষিত প্রতিষ্ঠানের খোঁজ পেতে নতুন দর্শনার্থীদের একটু কষ্ট হচ্ছে। অবশ্য এমন সমস্যা আর থাকবে না বলে জানালেন এবারের মেলা পরিচালনা কমিটির সদস্যসচিব বাংলা একাডেমির পরিচালক জালাল আহমেদ। বড় মনিটরে কাল মঙ্গলবার থেকে মিলবে মেলার যাবতীয় তথ্য।

পাঁচ বছর হয়ে গেল, বইমেলা ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের মাটি পেয়েছে। শুরুটা ২০১৪ সালে। বাংলা একাডেমি প্রাঙ্গণে মেলার একটি অংশ আছে বটে, তবে বইমেলার প্রকৃত সৌন্দর্যটাও সোহরাওয়ার্দী উদ্যানে। দেশসেরা প্রকাশনা প্রতিষ্ঠানগুলো তাদের নতুন-পুরোনো বইয়ের পসরা সাজিয়েছে এ মাঠে। এখানেই মিলছে সদ্য ছাপা বইয়ের গন্ধ। সেই তালিকায় গতকাল যোগ হয়েছে ১৪১টি নতুন বই। মেলায় অন্যপ্রকাশ এনেছে সৈয়দ মনজুরুল ইসলামের কয়লাতলা ও অন্যান্য গল্প। প্রথমা প্রকাশন এনেছে স্টিফেন হকিংয়ের মাই ব্রিফ হিস্ট্রি আত্মস্মৃতিটি ভাষান্তর করেছেন আবুল বাসার। দ্যু প্রকাশন এনেছে এম এম আকাশের সমাজতন্ত্র: ভাবনা-পুনর্ভাবনা। সময় প্রকাশন এনেছে আনিসুল হকের দুষ্টু মেয়ের দল। বিশ্বসাহিত্য ভবন এনেছে ড. মোহাম্মদ হাননানের প্রাচীন বাংলায় মুসলিম আগমন (তিন খণ্ড)। গতকাল মেলায় এসেছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, অধ্যাপক রওনক জাহানসহ কয়েকজন গুণী। আজ মঙ্গলবার পঞ্চম দিনের মেলা চলবে বেলা তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত।