হজ প্যাকেজ ঘোষণা

ফাইল ছবি
ফাইল ছবি

পবিত্র হজে যাওয়ার খরচ নির্ধারণ করে চলতি বছরের হজ প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এ প্যাকেজ অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য দুই ধরনের খরচের হিসাব রাখা হয়েছে। এর মধ্যে প্যাকেজ-১-এর আওতায় সব মিলিয়ে খরচ পড়বে ৪ লাখ ১৮ হাজার ৫০০ টাকা।

গত বছরের চেয়ে ২০ হাজার ৫৭১ টাকা বেড়েছে এবার। প্যাকেজ-২-এর অধীনে খরচ পড়বে সব মিলিয়ে ৩ লাখ ৪৪ হাজার টাকা। এ প্যাকেজে গতবারের চেয়ে ১২ হাজার ৬৪১ টাকা বেড়েছে।

বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার জন্য খরচ ৩ লাখ ৪৪ হাজার টাকা নিচে হওয়া যাবে না। এবারে বিমানভাড়া ঠিক করা হয়েছে ১ লাখ ২৮ হাজার টাকা।

আজ সোমবার প্রধানমন্ত্রীর তেজগাঁওয়ের কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ হজ প্যাকেজের অনুমোদন দেওয়া হয়। একই সঙ্গে জাতীয় হজ ও ওমরাহ নীতি ২০১৯-এর খসড়া অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এ সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

সচিব জানান, বাংলাদেশ থেকে এবার মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাওয়ার সুযোগ পাবেন ১ লাখ ২০ হাজার জন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট পবিত্র হজ হতে পারে।