আদর্শিক মূল্যবোধ নিয়ে প্রতিষ্ঠিত হতে হবে: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ

বাংলাদেশের তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, প্রতিটি ছাত্রছাত্রীকে একটি আদর্শিক মূল্যবোধ নিয়ে সমাজে দাঁড়াতে হবে, প্রতিষ্ঠিত হতে হবে।

আজ শনিবার সকালে হাছান মাহমুদ কবিগুরুর স্মৃতিবিজড়িত পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে যান। সেখানে তিনি বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলার সময় এসব কথা বলেন। হাছান মাহমুদ ঘুরে দেখেন কবিগুরুর স্মৃতিবাহী বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভবন, ছাতিমতলাসহ বাংলাদেশ ভবন। মন্ত্রী বৈঠক করেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর সঙ্গেও।

শনিবার দুপুরে বাংলাদেশ ভবনে গেলে মন্ত্রীকে ফুলের স্তবক দিয়ে শুভেচ্ছা জানান বিশ্বভারতীতে অধ্যয়নরত বাংলাদেশের শিক্ষার্থীরা। মন্ত্রীও শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ’প্রত্যেক মানুষেরই ইচ্ছা থাকে। সেই ইচ্ছাকে সফল করতে থাকতে হয় প্রচেষ্টা। এই ইচ্ছা এবং প্রচেষ্টার সমন্বয় হলেই মানুষের জীবনে সফলতা আসে।’ মন্ত্রী আরও বলেন, ‘আমাদের অনেক মেধাবী আছে, কিন্তু অনেকেই সফলতা পায় না। তাই এই সফলতা পেতে হলে থাকতে হবে একটি আদর্শিক মূল্যবোধ। সেই লক্ষ্য সামনে রেখে প্রতিটি মানুষেরই সিদ্ধান্ত নিতে হবে, সে কোন আদর্শ চায়? এই আদর্শও সঠিক হতে হবে। তবেই একটি মানুষ জীবনে সফলতা পেতে পারে।’

এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান, প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবাল, বাংলাদেশের চলচ্চিত্র তারকা ফেরদৌস এবং বাংলাদেশ ভবনের সমন্বয়ক অধ্যাপক মানবেন্দ্র মুখার্জি। তিনি এদিন বলেন, ‘বাংলাদেশ ভবন দুদেশের মৈত্রীর এক স্মারক। একে আমাদের এগিয়ে নিতে হবে।’ তিনি এখানে একটি গবেষণা কেন্দ্র গড়ার প্রস্তাব রাখেন। মন্ত্রী বাংলাদেশ ভবন দেখে এবং ঘুরে সন্তোষ প্রকাশ করেন।