স্ত্রীসহ সাবেক উপসচিবের বিরুদ্ধে অভিযোগপত্র

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দিলরুবা খানম এবং তাঁর স্বামীর বিরুদ্ধে অভিযোগপত্র দিচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দিলরুবা খানমের স্বামী অবসরপ্রাপ্ত উপসচিব আবু মো. নুরুল ইসলাম। তাঁর বিরুদ্ধে স্ত্রীর জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনে সহযোগিতার অভিযোগ করা হয়েছে।

আজ মঙ্গলবার দুদক এ মামলার অনুমোদন দেয়। দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, শিগগিরই বিচারিক আদালতে মামলার অভিযোগপত্র জমা দেওয়া হবে।

অবৈধ সম্পদ অর্জন ও সম্পদ বিবরণীতে প্রায় ২৮ লাখ ৩৬ হাজার ৫৬৮ টাকার তথ্য গোপনের অভিযোগে ২০১৬ সালের এপ্রিল মাসে দিলরুবা খানমের বিরুদ্ধে মামলা করে দুদক। দুদক চট্টগ্রামের সহকারী পরিচালক মো. মনিরুজ্জামান বাদী হয়ে নগরের ডবলমুরিং থানায় মামলা করেন। দুদক জানিয়েছে, অবৈধ সম্পদ অর্জনের তথ্য পেয়ে ২০১৪ সালে দুদক দিলরুবা খানম ও তাঁর স্বামীকে সম্পদ বিবরণী দাখিলের নোটিশ দেওয়া হয়। সম্পদ বিবরণী দাখিলের পর দেখা গেছে, স্বামীর নামে তেমন কোনো সম্পদ নেই। কিন্তু স্ত্রীর নামে চট্টগ্রাম নগরে একটি পাঁচতলা বাড়ি আছে। তিনি ওই বাড়ি অর্জনের কোনো বৈধ উৎসও দেখাতে পারেননি।

মামলার তদন্ত করেন উপসহকারী পরিচালক নুরুল ইসলাম। তদন্ত শেষে দিলরুবা খানমের স্বামী অবসরপ্রাপ্ত উপসচিব আবু মো. নুরুল ইসলামকেও আসামি করা হয়েছে।
দুদকের তদন্ত প্রতিবেদন বলছে, দিলরুবা খানম নিজ নামে আয়কর নথি অনুযায়ী দুদকে ৪৮ লাখ ৮ হাজার ৬৬৫ টাকার স্থাবর এবং ৫ লাখ ৭৭ হাজার ৮৪০ টাকার অস্থাবর সম্পদের বিবরণী জমা দেন। সম্পদ বিবরণী যাচাই ও মামলা তদন্তের সময় মোট ৮২ লাখ ২৩ হাজার ৭৩ টাকার সম্পদের তথ্য পাওয়া যায়। সে হিসাবে তিনি ২৮ লাখ ৩৬ হাজার ৫৬৮ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন। আয়কর নথিতে তিনি পারিবারিক ব্যয় দেখিয়েছেন ৮ লাখ ৬৩ হাজার ৭৪৫ টাকা। পারিবারিক ব্যয়সহ তাঁর মোট অর্জিত সম্পদ ৯০ লাখ ৮৬ হাজার ৮১৮ টাকা। দিলরুবা খানম একজন গৃহিণী। এই সম্পদ অর্জনের বিপরীতে বৈধ ও গ্রহণযোগ্য কোনো আয়ের উৎস পাওয়া যায়নি।

দুদকের তদন্ত কর্মকর্তা মনে করছেন, তিনি তাঁর স্বামীর অবৈধ আয়ের উৎস নিয়ে নিজ নামে ওই সম্পদ অর্জন করেছেন। অন্যদিকে দিলরুবার স্বামী অবসরপ্রাপ্ত উপসচিব আবু মো. নুরুল ইসলাম চাকরিকালীন অবৈধভাবে অর্জিত অর্থ দিয়ে নিজের নামে সম্পদ অর্জন না করে নিজে অপরাধের দায় থেকে অব্যাহতি পাওয়ার অসৎ উদ্দেশ্যে স্ত্রী দিলরুবা খানমের নামে সম্পদ অর্জন করেছেন। দিলরুবা খানমের জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন এবং এই অবৈধ সম্পদ অর্জনে স্ত্রীকে সহযোগিতা করার অভিযোগে আবু মো. নুরুল ইসলামের বিরুদ্ধেও অভিযোগপত্র দেওয়া হচ্ছে।