হাড়ক্ষয় এক নীরব ঘাতক

হাড়ক্ষয়
হাড়ক্ষয়

হাড়ক্ষয় এক নীরব ঘাতক। নারীদের মধ্যে প্রতি তিনজনে একজন, পুরুষদের প্রতি পাঁচজনে একজন এই রোগে আক্রান্ত হন। তবে সচেতনতা ও খাদ্যাভ্যাস ঠিক রাখার মাধ্যমে এই রোগ প্রতিরোধ করা সম্ভব।

গত শনিবার রাজধানীর একটি রেস্তোরাঁয় হাড়ক্ষয় রোগ নিয়ে আলোচনায় বক্তারা এসব কথা বলেন। আলোচনায় সভাপতিত্ব করেন অধ্যাপক ডা. শামসুদ্দীন আহমদ ও অধ্যাপক ডা. আবদুল হান্নান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডা. সাইফ ইসতিয়াক সামাদ। মূল আলোচক ছিলেন অধ্যাপক ডা. এম আবদুস সামাদ। আলোচনায় তিনি বিভিন্ন প্রশ্নের ওপর আলোকপাত করেন।

আলোচকের বলেন, হাড়ক্ষয় মানুষের জন্য একটি নীরব ঘাতক। নারী-পুরুষ উভয়ে এই রোগে আক্রান্ত হন। মেরুদণ্ডের হাড়, কবজির হাড় ও হিপ জয়েন্টের হাড় সবচেয়ে বেশি ক্ষয় হয়। রোগে আক্রান্ত হলে হাড়, গিরা ও মাংসপেশিতে ব্যথা অনুভূত হয়।

বক্তারা বলেন, সচেতনতা ও খাদ্যাভ্যাস ঠিক রাখার মাধ্যমে হাড়ক্ষয় রোগ প্রতিরোধ করা যায়। এ ক্ষেত্রে শরীরের স্থূলতা কমাতে হবে। শরীর হালকা রাখতে হবে। ব্যায়াম, হাঁটাহাঁটি, দৌড়ানো, লাফালাফি ও খেলাধুলা করতে হবে। মাংসজাতীয় খাবার কম খেতে হবে। সবুজ শাকসবজি ও ফলমূলজাতীয় খাবার প্রচুর খেতে হবে। এ ছাড়া ভিটামিন সি, ভিটামিন ডি ও ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার খেতে হবে।