মাটিচাপায় শ্রমিক নিহত

হবিগঞ্জে খোয়াই নদের কামরাপুর চর থেকে মাটি কাটতে গিয়ে গত শনিবার দুপুরে মাটিচাপায় জনি মিয়া (২২) নামের এক শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হন আরও পাঁচ শ্রমিক।

গতকাল রোববার নিহত ব্যক্তির ময়নাতদন্ত হবিগঞ্জ আধুনিক জেলা হাসপাতালে সম্পন্ন হয়। পাশাপাশি এ ঘটনায় গতকাল থানায় একটি মামলা হয়েছে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, গত শনিবার সকালে একদল শ্রমিক শহরের খোয়াই নদের কামরাপুর এলাকায় চর থেকে মাটি উত্তোলন করতে যান। গর্ত খুঁড়ে মাটি তোলার সময় হঠাৎ ওপরের অংশের মাটি ধসে চাপা পড়েন বেশ কয়েকজন শ্রমিক। এ সময় আশপাশের লোকজন এগিয়ে আসেন এবং মাটি চাপা পড়া লোকজনকে উদ্ধার করেন। পরে তাঁদের হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালে নিয়ে যান। সেখানে জনি মিয়াকে মৃত ঘোষণা করেন দায়িত্বরত চিকিৎসক। নিহত জনি হবিগঞ্জ সদর উপজেলার রিচি গ্রামের তৈয়ব আলী ছেলে।

এ ঘটনায় আহতদের মধ্যে এখলাছুর রহমান (২৫) ও সুমন মিয়াকে (২০) একই হাসপাতালে ভর্তি করা হয়। বাকি তিনজন প্রাথমিক চিকিৎসা নেন।

শহরের কামলাপুর এলাকার বাসিন্দা ফজলু মিয়া বলেন, বেশ কিছুদিন ধরে একদল শ্রমিক নদের চর থেকে যেনতেনভাবে মাটি কাটছেন। অবৈধভাবে মাটি কাটার ফলেই এ দুর্ঘটনা ঘটে।

হবিগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সহিদুর রহমান জানান, চরের স্থানটি প্রশাসন থেকে ইজারা দেওয়া হয়েছে।

এ ইজারাকৃত জায়গা থেকে মাটি কাটতে গিয়ে দুর্ঘটনার শিকার হন শ্রমিকেরা। এতে একজন প্রাণ হারান। এ ঘটনায় গতকাল থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে। নিহতের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালে।