বরিশালে 'বন্দুকযুদ্ধে' এক ব্যক্তি নিহত

বন্দুকযুদ্ধ। প্রতীকী ছবি
বন্দুকযুদ্ধ। প্রতীকী ছবি

বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মামুন সরদার (২৭) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। গতকাল সোমবার দিবাগত রাত দুইটার দিকে উপজেলার কাজীরহাটে এ ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা ঘটে।

নিহত মামুন সরদার হিজলা উপজেলার খুন্না এলাকার মালেক সরদারের ছেলে। পুলিশের ভাষ্য, নিহত মামুন ডাকাত দলের নেতা।

বিষয়টি নিশ্চিত করে কাজীরহাট থানার পরিদর্শক (তদন্ত) আবদুল খালেক বলেন, গত ৫ ফেব্রুয়ারি কাজীরহাট থানার লতা ইউনিয়নের পান্না মীরের বাড়িতে ডাকাতি হয়। ওই ঘটনায় পান্না মীর অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে কাজীরহাট থানায় একটি মামলা করেন। মামলার সূত্র ধরে গত ২৫ ফেব্রুয়ারি রাসেল হাওলাদার নামে ডাকাত দলের একজনকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ ও আদালতে রাসেলের দেওয়া স্বীকারোক্তি অনুযায়ী, মামুনের নেতৃত্বে ওই ডাকাতি সংগঠিত হয়েছে। ডাকাতির মালপত্রও তাঁর কাছে রয়েছে। এমন খবরের সূত্র ধরে গতকাল রাত আটটার দিকে মুলাদী সেতুর কাছ থেকে মামুনকে আটক করে পুলিশ। পরে তাঁর দেওয়া স্বীকারোক্তি অনুযায়ী গতকাল রাতে কাজীরহাট থানা এলাকার কাজীরাবাদ ডিগ্রি কলেজ-সংলগ্ন মনিরের ইটভাটার পশ্চিম পাশে ডাকাতির মালপত্র উদ্ধারের অভিযানে যায় পুলিশ। রাত দুইটার দিকে অভিযানের সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে মামুনের সহযোগীরা পুলিশকে লক্ষ্য করে গুলি চালায়। এ সময় পুলিশ আত্মরক্ষায় পাল্টা গুলি চালায়। এর মধ্যে মামুন পালিয়ে যাওয়ার জন্য দৌড় দিলে তিনি গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন। পরে তাঁকে মুলাদী হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

পুলিশ জানায়, ঘটনাস্থল থেকে একটি ওয়ান শুটার, একটি পাইপগান, দুটি রাইফেলের গুলি, দুটি পিস্তলের গুলি, বেশ কিছু গুলির খালি খোসা, দুটি রামদা, একটি শাবল ও ছয়টি মুখোশ উদ্ধার করা হয়েছে।

বরিশালের পুলিশ সুপার (এসপি) সাইফুল ইসলাম বলেন, নিহত মামুনের বিরুদ্ধে বিভিন্ন থানায় ডাকাতিসহ একাধিক মামলা রয়েছে।