চলন্ত পিকআপে বানর, অতঃপর...

পিকআপ ভ্যানের সঙ্গে দড়ি দিয়ে বাঁধা বানর। শ্রীমঙ্গল, মৌলভীবাজার, ২৬ ফেব্রুয়ারি। ছবি: প্রথম আলো
পিকআপ ভ্যানের সঙ্গে দড়ি দিয়ে বাঁধা বানর। শ্রীমঙ্গল, মৌলভীবাজার, ২৬ ফেব্রুয়ারি। ছবি: প্রথম আলো

মালবোঝাই চলন্ত পিকআপ ভ্যানের ওপর একটি বানরকে মোটা দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে। ওই ভ্যানের ওপর ছোটাছুটি করছে বন্য প্রাণীটি। অনেক চেষ্টা করেও দড়ি ছিড়ে পালাতে পাচ্ছে না বানরটি।

শহরের ব্যস্ততম রাস্তায় এ রকম একটি দৃশ্য দেখে প্রতিবাদ জানাতে আসেন এস কে দাশ সুমন নামে এক তরুণ। তিনি ওই চলন্ত পিকআপ ভ্যান থামান এবং চালককে বন্য প্রাণীটি ছেড়ে দিতে বলেন। কিন্তু চালক তাতে অস্বীকৃতি জানালে দুজনের মধ্যে চলে তর্ক-বিতর্ক। একপর্যায়ে বিষয়টি স্থানীয় বন বিভাগকে জানানো হয়। পরে বন বিভাগের লোকজন এসে বানরটিকে মুক্ত করেন। মঙ্গলবার সকালে মৌলভীবাজারের শ্রীমঙ্গল কলেজ সড়ক এলাকায় এই ঘটনা ঘটে।

এস কে দাশ সুমন প্রথম আলোকে বলেন, বন্য প্রাণীর প্রতি মানুষের নির্দয় আচরণে দেশের পরিবেশ ও জীববৈচিত্র্য হুমকির মুখে। বন্য প্রাণী রক্ষায় সাধারণ জনগণকে এগিয়ে আসতে হবে।

লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন প্রথম আলোকে বলেন, ‘বানরটিকে আমরা জানকিছড়ার রেসকিউ সেন্টারে রেখেছি। বানরটি যেহেতু দীর্ঘদিন লোকালয়ে বাঁধা অবস্থায় ছিল, সে জন্য তার সহজাত প্রবৃত্তি হারিয়ে ফেলেছে। আমরা সঠিক পরিচর্যার মাধ্যমে বনের পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানোর জন্য কিছুদিন রেসকিউ সেন্টারে রেখে পরে বানরটি লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করব।’

বন ও বন্য প্রাণী রক্ষা আন্দোলনের যুগ্ম আহ্বায়ক হৃদয় দাশ শুভ বলেন, দিন দিন বনের পরিবেশ নষ্ট হওয়ার কারণে বন্য প্রাণীরা বনে থাকতে পারছে না। বন ছেড়ে লোকালয়ে চলে আসছে। আর কিছু দুষ্ট লোক এই সুযোগে বন্য প্রাণী আটকে নিজস্ব কাজে ব্যবহার করছে। এসব বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কঠোর নজরদারি প্রয়োজন।