সাংসদেরা যেন আচরণবিধি মেনে চলেন

উপজেলা পরিষদ নির্বাচনে সাংসদদের আচরণবিধি মেনে চলার অনুরোধ জানিয়ে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে চিঠি দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। মঙ্গলবার স্পিকার সিইসির চিঠি হাতে পেয়েছেন।

উপজেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি অনুযায়ী, সরকারি সুবিধাভোগী গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নির্বাচনী প্রচারে অংশ নিতে পারেন না। এই আইন অনুযায়ী সাংসদরাও গুরুত্বপূর্ণ ব্যক্তি। সে হিসেবে তাঁরাও নির্বাচনের প্রচারে অংশ নিতে পারেন না। কিন্তু কয়েকজন সাংসদ আচরণবিধি না মেনে নির্বাচনী প্রচারে অংশ নিচ্ছেন। ইতিমধ্যে নির্বাচন কমিশন রাজশাহী-১-এর ওমর ফারুক চৌধুরী, নাটোর-৪-এর আবদুল কুদ্দুস ও নেত্রকোনা-৫ আসনের ওয়ারেসাত হোসেন বেলালকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে ইসি। কিন্তু তাতে কোনো ফল হয়নি।

নির্বাচন কমিশন (ইসি) সূত্র জানায়, এ অবস্থায় সাংসদেরা যাতে আচরণবিধি মেনে চলেন, সে বিষয়ে অনুরোধ জানিয়ে স্পিকারকে একটি চিঠি দিয়েছেন সিইসি।

জানতে চাইলে স্পিকার শিরীন শারমিন চৌধুরী প্রথম আলোকে বলেন, সিইসির দেওয়া চিঠি তিনি পেয়েছেন। চিঠিতে আচরণবিধির বিষয়টি তুলে ধরা হয়েছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা যাতে আচরণবিধি প্রতিপালন করেন, সিইসি সে অনুরোধ করেছেন। সংসদ এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এবার পাঁচ ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আগামী ১০ মার্চ প্রথম ধাপের ভোট গ্রহণ করা হবে।