ঢাকায় শুরু হচ্ছে পুষ্টি-প্রথম আলো বিতর্ক উৎসব

পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব উপলক্ষে ঢাকার স্কুলগুলোর বিতর্ক ক্লাবের মডারেটরদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। প্রথম আলো সেমিনারকক্ষ, সিএ ভবন, ঢাকা। ছবি: প্রথম আলো
পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব উপলক্ষে ঢাকার স্কুলগুলোর বিতর্ক ক্লাবের মডারেটরদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। প্রথম আলো সেমিনারকক্ষ, সিএ ভবন, ঢাকা। ছবি: প্রথম আলো

সারা দেশে ৬৩ জেলায় ৩৫টি অঞ্চলে অনুষ্ঠিত হওয়ার পর এবার ঢাকায় শুরু হতে যাচ্ছে পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব

এ উপলক্ষে আজ মঙ্গলবার সিএ ভবনে প্রথম আলোর পঞ্চম তলায় সেমিনারকক্ষে ঢাকার স্কুলগুলোর বিতর্ক ক্লাবের মডারেটরদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

২৯টি স্কুলের ৩৭ জন শিক্ষকের উপস্থিতিতে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক, ইভেন্ট অ্যান্ড অ্যাকটিভেশন ব্যবস্থাপক কবির বকুল, বন্ধুসভা জাতীয় পরিষদের সভাপতি সাইদুজ্জামান রওশন, সাবেক বিতার্কিক প্রথম আলোর জ্যেষ্ঠ সহসম্পাদক রাশেদুল আলম, সাবেক বিতার্কিক উত্তম রায়, বিবর্ধন রায়।

অনুষ্ঠানে প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক বলেন, প্রথম আলো একটি আলোকিত নতুন প্রজন্ম গড়ে তুলতে চায়। তাই শিশু, কিশোর ও তরুণদের নিয়ে আমরা অনেক উদ্যোগ নিচ্ছি। বিতর্ক শুধু জয়লাভ করায় না, পরাজয়কেও মেনে নেওয়া শেখায়, বিষয় নিয়ে গবেষণা করা শেখায়।

বিতর্ক প্রতিযোগিতার কলাকৌশল ব্যাখ্যা করে রাশেদুল আলম জানান কীভাবে বিতর্কে মানবণ্টন হবে, বিচারকেরা কোন কোন বিষয়ের ওপর নম্বর দেবেন।

ঢাকায় মোট ছয়টি বিতর্ক উৎসব অনুষ্ঠিত হবে। এর মধ্য একটি ইংরেজি বিতর্ক। ৯ মার্চ শনিবার, ঢাকার বিতর্ক উৎসবের উদ্বোধন হবে। ওই দিন রামপুরা, গুলশান, বনানী ও বাড্ডা এলাকার স্কুলগুলো নিয়ে ঢাকা ইম্পেরিয়াল কলেজে বিতর্ক উৎসবের আয়োজন হবে। ১৫ মার্চ শুক্রবার পুরান ঢাকার স্কুলগুলোকে নিয়ে রাজধানীতে বাংলাবাজার বালিকা উচ্চ বিদ্যালয়ে, ১৬ মার্চ শনিবার উত্তরা এলাকার স্কুলগুলোকে নিয়ে উত্তরার মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজে, ২৩ মার্চ শনিবার ধানমন্ডি ও ফার্মগেট এলাকার স্কুলগুলোকে নিয়ে রাজধানীর লালমাটিয়া উচ্চবিদ্যালয়ে এবং ২৯ মার্চ শুক্রবার মিরপুর এলাকার স্কুলগুলোকে নিয়ে মনিপুর উচ্চবিদ্যালয়ে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ঢাকার সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ইংরেজি বিতর্ক অনুষ্ঠিত হবে। এ উৎসবের তারিখ শিগগির জানানো হবে।

এই বিতর্ক উৎসবে বিতর্কের পাশাপাশি কর্মশালা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ঢাকা পর্ব শেষে দেশের সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে রাজধানীর রেসিডেনসিয়াল মডেল কলেজে সারা দেশে ও ঢাকার সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে জাতীয় বিতর্ক উৎসব অনুষ্ঠিত হবে। এ উৎসবের সম্ভাব্য তারিখ ৫ এপ্রিল।