পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব, বিচারকদের সঙ্গে সভা

পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব উপলক্ষে বিচারকদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। প্রথম আলোর সেমিনারকক্ষ, সিএ ভবন, ঢাকা, ৫ মার্চ । ছবি: প্রথম আলো
পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব উপলক্ষে বিচারকদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। প্রথম আলোর সেমিনারকক্ষ, সিএ ভবন, ঢাকা, ৫ মার্চ । ছবি: প্রথম আলো

আগামী ৯ মার্চ পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসবের ঢাকা পর্যায়ের উৎসব শুরু হতে যাচ্ছে। এ জন্য আজ মঙ্গলবার কারওয়ান বাজারের সিএ ভবনের পঞ্চম তলায় প্রথম আলোর সেমিনারকক্ষে বিচারকদের সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

প্রায় ৫০ জন সাবেক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের বিতার্কিকদের অংশগ্রহণে স্বতঃস্ফূর্ত হয়ে ওঠে মতবিনিময় সভা। এই বিতার্কিকরাই স্কুল পর্যায়ের বিতর্ক উৎসবের বিচারকাজ পরিচালনা করবেন।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার জাফর সাদিক চৌধুরী বলেন, প্রথম আলোর বিতার্কিক তৈরির এই কার্যক্রম আশাব্যঞ্জক। এই কার্যক্রমের মধ্য দিয়ে যারা উঠে আসবে, তারা ১০ বছর পর দেশের গুরুত্বপূর্ণ কাজগুলোতে অংশ নেবে। তাই তাদের প্রতি বিশেষ যত্নের অনুরোধ জানান তিনি।

বিতর্ক প্রতিযোগিতার কলাকৌশল ব্যাখ্যা করে সাবেক বিতার্কিক প্রথম আলোর জ্যেষ্ঠ সহসম্পাদক রাশেদুল আলম রাসেল জানান কীভাবে বিতর্কে মানবণ্টন হবে, বিচারকেরা কোন কোন বিষয়ের ওপর নম্বর দেবেন।

সাবেক বিতার্কিক উত্তম রায় বিচারকদের উদ্দেশে বলেন, বিচারকাজ এমনভাবে পরিচালনা করতে হবে যেন নবীন তার্কিকদের বিতর্ক অঙ্গনের ওপর আস্থা থাকে। বিষয়টিতে মনোযোগী হতে হবে।

সাবেক বিতার্কিক কামরুল ইসলাম উৎসবে বিতার্কিকেরাও যেন বিচারকদের কার্যক্রমকে মূল্যায়ন করতে পারেন, সেই ব্যবস্থা প্রচলনের প্রস্তাব করেন।

ঢাকায় মোট ছয়টি বিতর্ক উৎসব অনুষ্ঠিত হবে। এর মধ্য একটি ইংরেজি বিতর্ক। ৯ মার্চ শনিবার, ঢাকার বিতর্ক উৎসবের উদ্বোধন হবে। ওই দিন রামপুরা, গুলশান, বনানী ও বাড্ডা এলাকার স্কুলগুলো নিয়ে ঢাকা ইম্পেরিয়াল কলেজে বিতর্ক উৎসবের আয়োজন হবে। ১৫ মার্চ শুক্রবার পুরান ঢাকার স্কুলগুলোকে নিয়ে রাজধানীতে বাংলাবাজার বালিকা উচ্চ বিদ্যালয়ে, ১৬ মার্চ শনিবার উত্তরা এলাকার স্কুলগুলোকে নিয়ে উত্তরার মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজে, ২৩ মার্চ শনিবার ধানমন্ডি ও ফার্মগেট এলাকার স্কুলগুলোকে নিয়ে রাজধানীর লালমাটিয়া উচ্চবিদ্যালয়ে এবং ২৯ মার্চ শুক্রবার মিরপুর এলাকার স্কুলগুলোকে নিয়ে মনিপুর উচ্চবিদ্যালয়ে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ঢাকার সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ইংরেজি বিতর্ক অনুষ্ঠিত হবে। এ উৎসবের তারিখ শিগগির জানানো হবে।

এই বিতর্ক উৎসবে বিতর্কের পাশাপাশি কর্মশালা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ঢাকা পর্ব শেষে দেশের সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে রাজধানীর রেসিডেনসিয়াল মডেল কলেজে সারা দেশে ও ঢাকার সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে জাতীয় বিতর্ক উৎসব অনুষ্ঠিত হবে। এ উৎসবের সম্ভাব্য তারিখ ৫ এপ্রিল।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রথম আলোর ইভেন্ট অ্যান্ড অ্যাকটিভেশন ব্যবস্থাপক কবির বকুল, বন্ধুসভা জাতীয় পরিষদের সভাপতি সাইদুজ্জামান রওশন, সাবেক বিতার্কিক উত্তম রায়, কামরুল ইসলাম, জাফর সাদিক চৌধুরী, বিবর্ধন রায় প্রমুখ।