অনুপ্রেরণা আর লড়াইয়ের গল্পে কিছু সময়

সন্তানের সাফল্যের জন্য মায়ের লড়াই চিরন্তন। তবে সেটা যদি সন্তানকে সাফল্যের শীর্ষে পৌঁছে দিতে ব্যতিক্রমী লড়াই হয়, তখন সেটা আলাদা করে সবারই চোখে পড়ে। আবার বাংলাদেশের প্রেক্ষাপটে পুরুষ ফুটবলারদের নারী কোচ কিংবা জীবনসংগ্রামে একজন নারী বাইকারের রাইড শেয়ারিংয়ের গল্প সবাইকে নাড়া দেয়। 

ঘর সামলে ঝড়ঝঞ্ঝা পেরিয়ে একজন শিক্ষক যখন প্রত্যন্ত অঞ্চলে শিক্ষা দিতে ছুটে যান, সেটা অনেককে সাহসী করে তোলে। আবার সব অবহেলাকে তুচ্ছ করে অদম্য ইচ্ছে নিয়ে দাঁড়িয়ে গিয়ে কেউ যখন চিকিৎসক হয়ে নিজের জীবনের গল্প শোনান, তখন সেটা অনেকের জন্য অনুপ্রেরণা হয়ে ওঠে।

এ রকম কিছু লড়াই সংগ্রাম আর সাফল্যের গল্পে একটি বিকেল কেটেছে আজ বৃহস্পতিবার। রাজধানীর ধানমন্ডির ছায়ানট মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজন করা হয় অনুষ্ঠানের। লড়াকু-সফল নারীরা সেখানে তাঁদের জীবনের গল্প শুনিয়েছেন। তাঁদের সংবর্ধনা দিয়েছে প্রথম আলো। দর্শকসারিতেও ছিলেন সফল নারীরা। গত তিন বছরের ধারাবাহিকতায় প্রথম আলোর এবারের আয়োজন চতুর্থবারের মতো। এবারের অনুষ্ঠানের সহযোগিতায় ছিল এনজেএমসিএল (নর্দান জুট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড)।

সন্তানকে নিয়ে মায়ের লড়াই চিরন্তন। কিন্তু শারীরিক প্রতিবন্ধী ছেলে হৃদয় সরকারকে নিয়ে মা সীমা সরকারের লড়াই দেশের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও আলোচিত হয়েছে। ২০১৮ সালে বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় স্থান পেয়েছিলেন সীমা সরকার। কোলে করে সন্তানকে নিয়ে স্কুল-কলেজের গণ্ডি পার করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আঙিনায় নিয়ে এসেছেন তিনি। হৃদয় এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী।

নারী দিবস উপলক্ষে প্রথম আলো
নারী দিবস উপলক্ষে প্রথম আলো

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান এই অনুপ্রেরণাদায়ী মাকে সম্মান জানান। সীমা সরকার জানান, তাঁর প্রিয় বন্ধু হৃদয়। ছেলে হৃদয়ও বললেন, মা তাঁর বন্ধু। সীমা সরকার জানালেন, হৃদয়কে নিয়ে তাঁর যে সংগ্রাম তাতে তাঁর একটুকুও ক্লান্তি লাগে না। বরং ভালো লাগে। এই পরিবারকে ১ লাখ টাকার চেক তুলে দেন প্রথম আলো সম্পাদক।

এক বছর আগে কিশোরগঞ্জের কটিয়াদীর ভিটিপাড়া গ্রাম থেকে ঢাকায় আসেন নুসরাত। স্বাধীনভাবে বেঁচে থাকাই ছিল উদ্দেশ্য। ঢাকায় এখন রাইড শেয়ারিংয়ের বাইক চালান। জানালেন স্কুটি নয় সব ধরনের মোটরসাইকেল চালাতে পারেন। গর্ব করেই বললেন, ‘আমি ছোট হতে পারি। কিন্তু আমার অনেক সাহস। আমি চাই, বাংলাদেশের মেয়েরা সাহসী হোক।’ সঞ্চালকের প্রশ্নে জানালেন, তাঁর একটি ইচ্ছে পূরণ হয়েছে। স্বাধীনভাবে কাজ করছেন। গান শোনেন নিয়মিত, আর তাহসানের গান খুবই পছন্দ। তখনই সঞ্চালকের আহ্বানে তাহসান মঞ্চে এসে নুসরাতকে ফুল দিয়ে শুভেচ্ছা জানালেন।

রাজশাহীর চর খিদিরপুরে প্রথম আলো ট্রাস্ট পরিচালিত আলোর পাঠশালা বিদ্যালয়ের শিক্ষক রেজিনা খাতুন প্রতিদিন ভোর ৫টায় ঘুম থেকে উঠে সকালের নাশতা ও দুপুরের খাবার তৈরি করে স্কুলের উদ্দেশে রওনা হন সকাল ৮টায়। নৌকায় করে সেখানে পৌঁছাতে ১০টা থেকে সাড়ে ১০টা বেজে যায়। চরে হাঁটতে হয় ৪০-৪৫ মিনিট। বর্ষায় ঝড়ঝঞ্ঝা পেরিয়ে পৌঁছাতে হয় স্কুলে। তাঁর কাছে অনুষ্ঠানের সঞ্চালক ও প্রথম আলোর ফিচার সম্পাদক সুমনা শারমীনের প্রশ্ন ছিল, এত শক্তি আর আত্মবিশ্বাস কোথা থেকে পান? তিনি বলেন, ‘আমি আমার শিক্ষার্থীদের নিয়ে স্বপ্ন দেখি তারা বড় হয়ে দেশের জন্য কিছু করবে। প্রত্যন্ত ওই চরের এসব শিক্ষার্থীর সাফল্য দেখলে ভালো লাগে। আমি স্বপ্ন দেখি বলে বড়ঝঞ্ঝাকেও ভয় পাই না।’

আন্তর্জাতিক নারী দিবস সামনে রেখে প্রীতি সম্মিলনের আয়োজন করেছে প্রথম আলো। ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠানে সম্মাননা জানানো সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা নারীদের। ধানমন্ডি, ঢাকা, ৭ মার্চ। ছবি: আবদুস সালাম
আন্তর্জাতিক নারী দিবস সামনে রেখে প্রীতি সম্মিলনের আয়োজন করেছে প্রথম আলো। ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠানে সম্মাননা জানানো সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা নারীদের। ধানমন্ডি, ঢাকা, ৭ মার্চ। ছবি: আবদুস সালাম

নাজমিন আক্তার প্রথম আলোর অদম্য মেধাবী হিসেবে বৃত্তি পেয়ে আসছেন ২০১০ সাল থেকে। এবার চিকিৎসক হয়ে মঞ্চে উঠলেন। নাজমিন জানালেন, অভাবের কারণে ২০০৯ সালে দশম শ্রেণিতে থাকার সময়ই বিয়ে হয়। পরে শ্বশুরবাড়িতেও চরম অবহেলার শিকার হন। পরের বছর এসএসসি পরীক্ষা দিয়ে শুরু করলেন লড়াই। নাজমিন বললেন, ‘শুরু থেকেই আমার প্রশ্ন ছিল আমি কী এতই মূল্যহীন? সবার অবহেলার কারণে আমার মধ্যে অদম্য ইচ্ছে তৈরি হয়েছিল। আমার লক্ষ্য ছিল-নিজেকে প্রমাণ করার। আমি তুচ্ছ নই, সেটা প্রমাণ করার।’ মঞ্চে উঠেই নাজমিন নিজের পরিচয় দিয়েছেন, ‘আমি ডা. নাজমিন আক্তার, প্রথম আলোর অদম্য মেধাবী।’ নাজমিনের অদম্য লড়াইয়ের গল্প অনুষ্ঠানের সবাইকে অনুপ্রাণিত করেছে।

পুরুষ ফুটবল দলের নারী কোচ মিরোনা তাঁর নিজের গল্প শোনান সবাইকে। শোনান নিজের ভবিষ্যৎ পরিকল্পনার কথা। বাগেরহাটের মেয়ে মিরোনা বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের ক্লাব ঢাকা সিটি এফসির কোচ। এই ক্লাবটি এবারের মৌসুমে চ্যাম্পিয়নশিপ লিগে নবাগত। নারী হয়ে ছেলে ফুটবলারদের কোচিং করানোর দায়িত্ব পেয়ে রোমাঞ্চিত মিরোনা ইতিহাসের অংশ। মিরোনা আন্তর্জাতিক পরিমণ্ডলে নিয়ে যাওয়ার স্বপ্নের কথা জানালেন।
ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন—ক্র্যাফের প্রেসিডেন্ট জেনিফার আলম কাজ করেন সাইবার অপরাধ নিয়ে। সাইবার অপরাধের ভুক্তভোগীদের সহায়তা দেয় ক্র্যাফ। তিনি বলেন, মেয়েরাই বেশির ভাগ ক্ষেত্রে সাইবার অপরাধের শিকার হয়। এসব ক্ষেত্রে ভুক্তভোগীরা অনেক সময়ই আত্মহত্যা করতে চায়। তিনি মনে করেন, আত্মহত্যা কোনো সমাধান নয়। তাই নিজের সংগঠন নিয়ে এ পর্যন্ত ৬ হাজার মানুষকে সহায়তা দেওয়া হয়েছে বিনা মূল্যে।

ভারতের একটি টিভি চ্যানেলে সারেগামাপা অনুষ্ঠানে ‘শিস-প্রিয়া’ খ্যাতি পাওয়া সংগীতশিল্পী অবন্তী সিঁথি মঞ্চে আসেন। সঞ্চালকের প্রশ্নের উত্তর দেন শিস দিয়ে। সিঁথি জানান, এর আগেও একবার এই অনুষ্ঠানে এসেছিলেন। কিন্তু এবার এসে বুঝতে পেরেছেন কিছুটা বেশি গুরুত্ব পাচ্ছেন। সিঁথি খালি গলায় দুটি গান শোনান। আর তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

অনুষ্ঠানে বক্তব্য দেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, এনজেএমসিএলের উপদেষ্টা প্রশান্ত কুমার হালদার প্রমুখ।
অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কাজী কৃষ্ণকলি ইসলাম। ছিল মেয়েদের ব্যান্ডদল এফ মাইনরে পরিবেশনাও।