উপজেলায় ভোট পড়েছে ৪৩ শতাংশ

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে গতকাল রোববার ৪৩ দশমিক ৩২ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে আজ সোমবার দুপুরে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

হেলালুদ্দীন বলেন, প্রথম ধাপে গতকাল ৪৩ দশমিক ৩২ শতাংশ নাগরিক তাঁদের ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছেন। যেসব কেন্দ্রের ভোট বন্ধ করা হয়েছে, সেগুলো কেন বন্ধ হয়েছে, তা তদন্ত করে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।
ভোট গ্রহণ কর্মকর্তাদের অনিয়মের বিষয়ে জানতে চাইলে ইসি সচিব বলেন, এটা নৈতিকতার বিষয়। অনেক সময় অনেকে নৈতিকতা হারিয়ে কোনো প্রার্থীর পক্ষে কাজ করে। তবে সেগুলো নজরে আসার সঙ্গে সঙ্গে কমিশন তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। বন্ধ হওয়া উপজেলায় ভোটের বিষয়ে তিনি বলেন, এগুলো পঞ্চম ধাপে বা নতুন কোনো তারিখ নির্ধারণ করে ভোট গ্রহণ করা হবে।

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ৭৮টি উপজেলায় গতকাল ভোট নেওয়া হয়। সকাল আটটায় ভোট গ্রহণ শুরু হয়। বিকেল চারটা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলে।

এবারই প্রথম দলীয় প্রতীকে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। যদিও জাতীয় নির্বাচনের দুই মাসের বেশি সময় পর অনুষ্ঠিত এই স্থানীয় সরকার নির্বাচনের প্রচারের সময় সাধারণ ভোটারদের মধ্যে তেমন আগ্রহ দেখা যাচ্ছে না। এর কারণ হিসেবে বলা হচ্ছে, বিএনপিসহ সরকারবিরোধী রাজনৈতিক জোটগুলো এই নির্বাচন বর্জন করেছে। ফলে এবারের নির্বাচন হচ্ছে অনেকটা একতরফা। ইতিমধ্যে প্রথম ধাপের ১৫টি উপজেলায় আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

গতকাল প্রথম ধাপের ৭৮ উপজেলা পরিষদ নির্বাচনে মোট ভোটার ছিল ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৮৫০ জন। মোট ভোটকেন্দ্র ৫ হাজার ৮৪৭টি। চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন ২০৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩৮৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ২৪৯ জন। প্রথম ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে ১৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।