স্বতন্ত্র প্যানেলের প্রার্থী-সমর্থকদের বিক্ষোভ

টিএসসির সামনে প্রবেশ ফটকের পাশে বসে স্লোগান দিচ্ছে শিক্ষার্থীরা। ছবি: লুৎফরজ্জামান
টিএসসির সামনে প্রবেশ ফটকের পাশে বসে স্লোগান দিচ্ছে শিক্ষার্থীরা। ছবি: লুৎফরজ্জামান

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচন বাতিল চেয়ে স্বতন্ত্র প্যানেল প্রার্থী সমথর্কদের একাংশকে বিক্ষোভ করতে দেখা গেছে। আজ মঙ্গলবার সকাল ১০ টা থেকে বেলা ১১ টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজু ভাস্কর্যের পাদদেশে তারা বিক্ষোভ করেন। পরে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) প্রধান ফটকের পাশে বসে স্লোগান দিতে থাকেন।

দীর্ঘ ২৮ বছর ১০ মাস পর গতকাল সোমবার অনুষ্ঠিত ডাকসু নির্বাচনকে ঘিরে শিক্ষার্থীদের ছিল ব্যাপক উৎসাহ উদ্দীপনা। তবে নির্বাচনকে ঘিরে ব্যাপক অনিয়মের অভিযোগ ওঠে। দুপুরের পর ছাত্রলীগ ছাড়া অন্য সব প্যানেল নির্বাচন বর্জন করে। এরপরও সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ প্যানেলের নুরুল হক সহসভাপতি (ভিপি) পদে এবং সমাজসেবা সম্পাদক পদে আখতার হোসেন নির্বাচিত হন। ডাকসুর ২৫ টি পদের মধ্যে বাকি ২৩টিতে ছাত্রলীগের প্রার্থীরা নির্বাচিত হন। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল সংসদ নির্বাচনে ১৮ হলের মধ্যে ১২ টিতে ছাত্রলীগের প্রার্থীরা সহসভাপতি (ভিপি) পদে ও বাকি ছয়টিতে স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন। আর সাধারণ সম্পাদক (জিএস) পদে ১৪ টিতে ছাত্রলীগ ও বাকি চারটিতে স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন। এর মধ্যে ছাত্রীদের পাঁচ হলের চারটিতে ভিপি পদে ও তিনটিতে জিএস পদে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। কোনো হলেই ছাত্রদল ও বাম সংগঠনের কেউ জয়ী হননি।

সোমবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসুর সভাপতি মো. আখতারুজ্জামান এই ফলাফল ঘোষণা করেন।

ডাকসু নির্বাচন বাতিল চেয়ে আজ স্বতন্ত্র প্যানেল সমর্থকদের বিক্ষোভে ৬০-৭০ জনের উপস্থিত হতে দেখা গেছে। এর মধ্যে স্বতন্ত্র প্যানেল থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন এমন কয়েকজনকেও এতে অংশ নিতে দেখা যায়। তাঁরা স্লোগান দিচ্ছিলেন, ‘এক দুই তিন চার, ভিসি তুই গদি ছাড়’, ‘এসো ভাই এসো বোন গড়ে তুলি আন্দোলন’, ‘প্রহসনের নির্বাচন মানি না মানব না’। তবে অন্য প্যানেলের কাউকে এতে অংশ নিতে দেখা যায়নি।