স্মারকলিপি নিয়ে উপাচার্যের কার্যালয়ে শিক্ষার্থীরা

স্মারকলিপি নিয়ে উপাচার্যের কার্যালয়ে যাচ্ছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। ছবি: সুদীপ্ত সালাম
স্মারকলিপি নিয়ে উপাচার্যের কার্যালয়ে যাচ্ছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। ছবি: সুদীপ্ত সালাম

ছাত্রলীগ বাদে ভোট বর্জনকারী সব সংগঠন ডাকসুর সব পদে পুনর্নির্বাচন চেয়ে উপাচার্যের কাছে স্মারকলিপি নিয়ে গেছে। আজ বুধবার দুপুরে স্মারকলিপি নিয়ে তাঁরা উপাচার্যের কার্যালয়ে যান।

এর আগে দুপুর ১২টা থেকে গতকালের ঘোষিত কর্মসূচি অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ শুরু করেন। এর পর তাঁরা স্মারকলিপি নিয়ে উপাচার্যের কার্যালয়ে যান।

ডাকসু নির্বাচনের পরদিন গতকাল মঙ্গলবার দিনটি ছিল নাটকীয়তায় ভরা। গত সোমবার গভীর রাতে যখন সহসভাপতি (ভিপি) পদে বিজয়ী হিসেবে নুরুল হকের নাম ঘোষণা করা হয়, তখন ক্ষোভে ফেটে পড়েছিলেন ছাত্রলীগের নেতা-কর্মীরা। নুরুলকে ‘শিবির’ আখ্যা দিয়ে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি তোলেন তাঁরা। গতকাল মঙ্গলবার দুপুরে ক্যাম্পাসে এলে তাঁকে ধাওয়াও দেওয়া হয়। এরপর হঠাৎ তাঁর প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী এসে নুরুলকে বুকে জড়িয়ে ধরলে পরিস্থিতি পাল্টে যায়।

নবনির্বাচিত ভিপি নুরুল হক তখন বলেন, ‘ক্লাস-পরীক্ষা বর্জনের যে ঘোষণা দিয়েছিলাম, তা থেকে আমরা সরে এসেছি।’

কিন্তু ভোট বর্জনকারী অন্যান্য সংগঠন তাঁর এ ঘোষণা মেনে নেয়নি। এ নিয়ে তোপের মুখে পড়েন নুরুল। পরে রাতে ঘোষণা দেন, অন্যান্য ছাত্রসংগঠনের সঙ্গে সহমত পোষণ করেন তিনি, চান পুনর্নির্বাচন।