মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীকে জরিমানা

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা পরিষদের নির্বাচন আগামী ২৪ মার্চ রোববার। নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়ে গতকাল মঙ্গলবার রাতে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মোছা. নাজমা খাতুনকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন গোয়ালন্দের সহকারী কমিশনার (ভূমি) মো. আবদুল্লাহ আল-মামুন।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, নির্বাচন সংক্রান্ত আচরণবিধি প্রার্থীদের অনেক আগেই বুঝিয়ে দেওয়া হয়। সেই সঙ্গে আচরণবিধি মেনে চলার নির্দেশনা প্রদান করা হয়। নির্বাচন কমিশনের দেওয়া আচরণবিধি অনুযায়ী, বেলা দুইটার আগে এবং রাত আটটার পর কোনো প্রকার প্রচার মাইক বাজানো বা চালানো যাবে না। এরপরও গতকাল রাত আটটার পরে গোয়ালন্দ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মোছা. নাজমা খাতুনের পক্ষে কলস প্রতীকে ভোট চেয়ে প্রচার মাইক বাজতে থাকে। প্রচার মাইকের বিষয়টি নিজে দেখার সঙ্গে সঙ্গে গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবায়েত হায়াত শিপলু নির্বাচনী দায়িত্বপ্রাপ্ত নির্বাহী হাকিমকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেন। রাত সোয়া আটটার দিকে গোয়ালন্দ বাসস্ট্যান্ড এলাকা থেকে ভ্রাম্যমাণ আদালত প্রচার মাইক জব্দ করাসহ রিকশাওয়ালাকে আটক করে কার্যালয়ে নিয়ে যান।

পরে রাতেই গোয়ালন্দের সহকারী কমিশনার (ভূমি) তাঁর কার্যালয়ে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মোছা. নাজমা খাতুনের সঙ্গে যোগাযোগ করলে তিনি ভুল স্বীকার করেন। প্রথমবারের মতো আচরণবিধি লঙ্ঘন করায় তাঁকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে তাঁকে সতর্ক করে দেওয়া হয়। জরিমানার অর্থ ধার্য করেন গোয়ালন্দের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম মো. আবদুল্লাহ আল-মামুন। রাতেই জরিমানার অর্থ পরিশোধ শেষে প্রচার মাইক নিয়ে যান প্রার্থী।

ইউএনও রুবায়েত হায়াত শিপলু ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রথমবারের মতো আচরণবিধি লঙ্ঘন করায় মোছা. নাজমা খাতুনকে নামমাত্র জরিমানা করা হয়েছে। এরপর থেকে আচরণবিধি কেউ ভঙ্গ করলে তাঁকে এর থেকে বড় শাস্তির আওতায় আনা হবে। আচরণবিধি ভঙ্গ করলে কাউকে কোনো প্রকার ছাড় দেওয়া হবে না।