বাল্যবিয়ের আসর থেকে বর-কনে আটক

রাজবাড়ীর গোয়ালন্দে বাল্যবিয়ের আসর থেকে বর ও কনেকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। পরে উভয় পরিবার বাল্যবিয়ের অপরাধ স্বীকার করলে এবং বাল্যবিয়ে দেবে না বলে অঙ্গীকার করলে ভ্রাম্যমাণ আদালত জরিমানা করে ছেড়ে দেন। গতকাল বুধবার রাতে উপজেলার উত্তর দৌলতদিয়া সোহরাব মণ্ডল পাড়ায় এ ঘটনা ঘটে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন গোয়ালন্দের সহকারী কমিশনার (ভূমি) মো. আবদুল্লাহ আল-মামুন।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, গতকাল রাতে গোয়ালন্দ উপজেলার একটি শিশু সংসদের সদস্যদের কাছ থেকে বাল্যবিয়ের সংবাদ পেয়ে রাতেই কনের বাড়িতে অভিযান চালান ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম ও সহকারী কমিশনার (ভূমি) মো. আবদুল্লাহ আল-মামুন। এ সময় তিনি কনের বাড়ি গিয়ে দেখতে পান, বিয়ের সব আয়োজন প্রস্তুত। বরসহ লোকজন কনের বাড়ি চলে এসেছেন। কনের বয়স ১৪ বছর। সে স্থানীয় একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী। আর বরের বয়স ১৮ বছর।

ভ্রাম্যমাণ আদালতের এমন অভিযানে সবাই হতভম্ব হয়ে পড়েন। বরের বাড়ির লোকজন ও কনের বাবাসহ অন্যরা পালিয়ে যান। এরপর ভ্রাম্যমাণ আদালত বিয়ের আসর থেকে কনে ও তার মা এবং বরকে আটক করে গোয়ালন্দের সহকারী কমিশনারের (ভূমি) কার্যালয়ে নিয়ে যান। পরে এ বাল্যবিয়ে হবে না বলে অঙ্গীকারনামায় সই করলে এবং অপরাধ স্বীকার করলে বরকে ৫ হাজার টাকা, কনে ও তার মাকে ১০ হাজার টাকাসহ মোট ১৫ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম মো. আবদুল্লাহ আল-মামুন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, দ্বিতীয়বার এ ধরনের অপরাধ করলে কঠিন শাস্তির আওতায় আনা হবে।