রাজধানীতে কাল থেকে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ

ডিএমপি
ডিএমপি

রাজধানীতে ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধকরণ এবং ট্রাফিক শৃঙ্খলার উন্নতির জন্য আগামী কাল থেকে ২৩ মার্চ পর্যন্ত ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ কার্যক্রম পরিচালনা করবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

ডিএমপির দাবি ট্রাফিক আইনের কঠোর প্রয়োগ এবং ক্রমাগত ট্রাফিক শৃঙ্খলাসংক্রান্ত গৃহীত কর্মসূচির ফলে ঢাকা শহরে ট্রাফিক শৃঙ্খলার উন্নতি এখন অনেকটাই দৃশ্যমান এবং পরিস্থিতির উন্নতি অব্যাহত রাখতে বর্তমানে প্রতি মাসে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ পালনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এরই ধারাবাহিকতায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ কর্তৃক আয়োজিত আগামী কাল থেকে ২৩ মার্চ আগের মতো ঢাকা মহানগরীতে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ কার্যক্রম পরিচালিত হবে।

এর আগে ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন এবং ট্রাফিক শৃঙ্খলা আনয়নের লক্ষ্যে গত বছরের ৫ থেকে ১৪ আগস্ট মহানগরীতে ট্রাফিক সপ্তাহ পালন ও ৫ থেকে ৩০ সেপ্টেম্বর মাসব্যাপী ট্রাফিক আইনের কঠোর বাস্তবায়নের লক্ষ্যে ট্রাফিক সচেতনতা মাস পালন, ২৪ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ এবং ১৫ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত ট্রাফিক শৃঙ্খলা পক্ষ পালনের মাধ্যমে ট্রাফিক সচেতনতা বৃদ্ধি, ট্রাফিক গাইড বুক প্রকাশ ও প্রচার, ট্রাফিক আইন সম্পর্কে ধারণা প্রদান, টার্মিনালে সভা-সমাবেশ, সচেতনতামূলক ভিডিও প্রদর্শন, লিফলেট, পোস্টার বিতরণ, পথচারীদের ফুটওভারব্রিজ, আন্ডারপাস ও জেব্রাক্রসিং দিয়ে রাস্তা পারাপারে উদ্বুদ্ধকরণসহ সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল।

ডিএমপি কর্তৃক গৃহীত এসব কর্মসূচিতে সড়কে ট্রাফিক শৃঙ্খলা প্রতিষ্ঠা করার পাশাপাশি জনসাধারণকে ট্রাফিক আইন সম্পর্কে সচেতন করার জন্য ট্রাফিক পুলিশের সঙ্গে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, রোভার স্কাউট, বিএনসিসি ও বাংলাদেশ গার্লস গাইড সদস্যদের সম্পৃক্ত করা হয়েছিল।

ডিএমপি জানিয়েছে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ কর্তৃক ট্রাফিক সপ্তাহ, ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ ও ট্রাফিক সচেতনতা মাস পালনের মাধ্যমে ট্রাফিক আইনের কঠোর বাস্তবায়ন ও সচেতনতা বৃদ্ধির ফলে ঢাকা শহরের ট্রাফিক শৃঙ্খলার উন্নতি হচ্ছে। বর্তমানে ঢাকা মহানগরীর যানজট নিরসনে গৃহীত পদক্ষেপগুলো, যেমন এমআরটি, বিআরটি এবং এলিভেটেড এক্সপ্রেসওয়ের কার্যক্রমের দৃশ্যমান অগ্রগতি হয়েছে। চলমান উন্নয়ন কার্যক্রমের কারণে যান চলাচলে কিছুটা প্রতিবন্ধকতা তৈরি হলেও ট্রাফিক পুলিশের নিরলস তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।