বুড়িচংয়ের ওসি প্রত্যাহার, পক্ষপাতের অভিযোগ

কুমিল্লার বুড়িচং উপজেলা পরিষদ নির্বাচনে পক্ষপাতমূলক আচরণ করার অভিযোগে বুড়িচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকুল চন্দ্র বিশ্বাসকে প্রত্যাহার করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন সচিবালয়। সে অনুযায়ী কুমিল্লার পুলিশ সুপার (এসপি) সৈয়দ নুরুল ইসলাম গতকাল বুধবার তাঁকে দায়িত্ব থেকে সরিয়ে দেন।

চতুর্থ ধাপে ৩১ মার্চ এ উপজেলা পরিষদ নির্বাচনের ভোট নেওয়া হবে। এখানে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসেম খান দলীয় প্রার্থী। দলটির বিদ্রোহী প্রার্থী আখলাক হায়দার। তাঁকে উপজেলা পরিষদের যুগ্ম আহ্বায়কের পদ থেকে সম্প্রতি বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। ওসি আকুল তাঁর পক্ষে কাজ করেছেন বলে অভিযোগ রয়েছে।

আওয়ামী লীগের প্রার্থী আবুল হাসেম খান বলেন, ‘বুড়িচং নৌকার ঘাঁটি। এখানে ওসি প্রকাশ্যে নৌকার বিরুদ্ধে কাজ করেছেন। আওয়ামী লীগের নেতা-কর্মীদের হয়রানি করেছেন। মামলা দিয়েছেন। বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি চালিয়েছেন। দলের বহিষ্কৃত বিদ্রোহী প্রার্থীর পক্ষে কাজ করছেন। তাই তাঁকে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে প্রত্যাহার করার জন্য আবেদন করি। নির্বাচন কমিশনকে ধন্যবাদ।’

উপজেলা আওয়ামী লীগের তিনজন নেতার সঙ্গে আলাপ করে জানা যায়, আওয়ামী লীগের প্রার্থী আবুল হাসেম খান নির্বাচন কমিশন সচিবের কাছে ১৪ মার্চ ওসি আকুল চন্দ্র বিশ্বাসকে প্রত্যাহার অথবা বদলির জন্য আবেদন করেন। আবেদনে ওসির বিরুদ্ধে আওয়ামী লীগের নেতা-কর্মীদের হয়রানি, মিথ্যা মামলা দেওয়া এবং বিদ্রোহী প্রার্থী আখলাক হায়দারের পক্ষে কাজ করার কথা উল্লেখ করা হয়। একই সঙ্গে উপজেলার বিভিন্ন স্থানে গিয়ে ওসি আওয়ামী লীগের নেতা-কর্মীদের হুমকি দেন বলে অভিযোগ করা হয়।

আবেদনে আরও বলা হয়, ১০ ও ১১ মার্চ উপজেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের নামে দুটি মামলার দেওয়া হয়। অথচ এ দুটি ঘটনার সঙ্গে আওয়ামী লীগের নেতা-কর্মীরা কোনোভাবেই সম্পৃক্ত নন। এর বাইরে ওসি স্বতন্ত্র প্রার্থীর পক্ষে অবস্থান নিয়ে প্রার্থীর বাড়ি ও বিভিন্ন স্থানে গোপনে সভা করছেন। এমতাবস্থায় নির্বাচনী পরিবেশ ঠিক রাখার জন্য বিতর্কিত ও ভয়ংকর এ ওসিকে প্রত্যাহার জরুরি। এরই পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন সচিবালয় ২৫ মার্চ তাঁকে প্রত্যাহারের নির্দেশনা দেয়।

নির্বাচন কমিশন সচিবালয়ের সহকারী সচিব নুর নাহার ইসলামের সই করা ওই চিঠিতে বলা হয়, সুষ্ঠুভাবে ভোট গ্রহণের লক্ষ্যে ২৭ মার্চের মধ্যে ওসি আকুল চন্দ্র বিশ্বাসকে প্রত্যাহার করতে হবে। এর পরিপ্রেক্ষিতে গতকাল তাঁকে প্রত্যাহার করা হয়।

জানতে চাইলে ওসি আকুল চন্দ্র বিশ্বাস গতকাল বিকেলে বলেন, ‘আমার বিরুদ্ধে আনীত অভিযোগ হানড্রেড পারসেন্ট (শতভাগ) মিথ্যা। ঘটনার কারণে মামলা নিয়েছি। আমাকে প্রত্যাহার করা হয়েছে।’ তিনি গত বছরের ৪ সেপ্টেম্বর বুড়িচং থানায় ওসি হিসেবে যোগ দেন।

এসপি সৈয়দ নুরুল ইসলাম জানান, আকুল চন্দ্র বিশ্বাসকে কুমিল্লা পুলিশ লাইনসে সংযুক্ত করা হয়েছে। তাঁর স্থলে আনোয়ার হোসেন নামের একজনকে ওসির দায়িত্ব দেওয়া হয়েছে।