হাওরে নতুন ধানে দূর চৈত্রের নিদান

বাবা–ছেলে মিলে খেতের ধান কাটছেন। গতকাল জগন্নাথপুরের নলুয়ার হাওরে।  ছবি: প্রথম আলো
বাবা–ছেলে মিলে খেতের ধান কাটছেন। গতকাল জগন্নাথপুরের নলুয়ার হাওরে। ছবি: প্রথম আলো

হাওরজুড়ে আধা পাকা সোনালি ধানের শিষ দুলছে। কিছু কিছু জমির ধান সোনালি রং রাঙিয়েছে। কেউ কেউ জমির ধান কেটে মাড়াই দিচ্ছেন, কেউবা নিজের জমির ফসল ঘুরে ঘুরে দেখছেন। গতকাল মঙ্গলবার সুনামগঞ্জের জগন্নাথপুরের নলুয়ার হাওর ঘুরে এমন চিত্র মিলল।

নলুয়ার হাওরে যেসব কৃষক দেশীয় জাতের ধান চাষ করেছিলেন, তাঁরা এখন সেই ধান কেটে গোলায় তুলতে পারছেন। ফলন তুলনামূলক কম হলেও আগাম ঘরে ওঠায় এই ধানে চৈত্রের নিদান দূর করছেন কৃষকেরা।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, আগে দেশীয় জাতের ধান চাষ হতো। এখন উচ্চ ফলনশীল বিভিন্ন জাতের ভিড়ে দেশীয় জাতের ধান হারাতে বসেছে। এরপরও কেউ কেউ এই জাতের ধানের আবাদ করছেন।

নলুয়ার হাওরে কথা হয় নলুয়া নোওয়াগাঁও গ্রামের কৃষক জমির আলীর সঙ্গে। তিনি বললেন, দেশীয় জাতের ধান বাপ–দাদার আমলের বনিয়াদি ধান। এই ধান চৈত্র মাসে সবার আগে পাকে। চৈত্র মাসে হাওর এলাকায় কৃষকদের ঘরে ঘরে নিদান (খাবারের অভাব) দেখা দেয়। তাই নিদান থেকে রক্ষা পেতে দেশীয় ধানের আবাদ করে থাকেন তাঁরা। তিনি বলেন, ‘আমি এবার ১০ কেদার (৩০ শতাংশ) জমিতে ধানের আবাদ করেছি। তার মধ্যে চার কেদার জমিতে দেশীয় জাতের ধানের আবাদ করেছিলাম। দুই কেদার জমির ফসল কেটে ধান পেয়েছি আট মণ।’

কৃষকেরা বলছেন, উচ্চ ফলনশীলসহ অন্য জাতের ধান কাটতে আরও কয়েক দিন সময় লাগবে। কিন্তু যাঁরা দেশীয় আবাদ করেছেন, তাঁরা এখনই ধান কাটতে পারছেন। অবশ্য ফলন আশানুরূপ হয়নি। এক কেদারে সাত-আট মণ ধান পাওয়ার কথা। কিন্তু সময়মতো বৃষ্টি না হওয়ায় ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে ফলন কম হয়েছে।

হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের উপজেলা কমিটির যুগ্ম আহ্বায়ক মুক্তিযোদ্ধা নির্মল দাস বলেন, হাওর এলাকায় ক্ষুদ্র, মধ্যবিত্ত ও বর্গাচাষিরা চৈত্র মাসের শেষ দিকে খাবারের সংকটে পড়েন। দেশীয় জাতের ধান এই সংকট থেকে কৃষকদের রক্ষা করছে। এই ধান না পেলে কৃষকদের দাদন ব্যবসায়ীদের কাছ থেকে টাকা নিয়ে নিদানের মাস পার করতে হয়।

উপজেলা কৃষি বিভাগ সূত্র জানায়, জগন্নাথপুরে এবার ২০ হাজার ৭২৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ধানের আবাদ করা হয়েছে। তার মধ্যে দেশীয় জাতের ধানের আবাদ হয়েছে ১৮০ হেক্টর জমিতে।

উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার প্রথম আলোকে বলেন, ‘আমি আজ (গতকাল) নলুয়ার হাওর ঘুরে দেখেছি। হাওরজুড়ে দেশীয় জাতের ধান কাটা শুরু হয়েছে। প্রাকৃতিক নানা কারণে এই ধানের ফলন কম হয়েছে। তবে আগাম ধান তুলতে পারায় কৃষকেরা খুশি।’ আগামী এক সপ্তাহের মধ্যে হাওরে সব জাতের ধান কাটার ধুম পড়বে বলে জানান তিনি।