বিএনপি টিভি, রেডিও, সংবাদপত্রে যে প্রচার পায়, ক্ষমতায় থেকেও আওয়ামী লীগ তা পায় না: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ (ফাইল ছবি)
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ (ফাইল ছবি)

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, সংসদের বাইরে থেকে বিএনপি টিভি, রেডিও, সংবাদপত্রে যে প্রচার পায়, ক্ষমতায় থেকেও আওয়ামী লীগ তা পায় না। গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করছে ও গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে।

বাংলাদেশ সিনেমা অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট (বিসিটিআই) পরিচালিত চলচ্চিত্র ও টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ–বিষয়ক দুটি ডিপ্লোমা কোর্স সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। রাজধানীর দারুস সালামে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট (এনআইএমসি) মিলনায়তনে আজ বৃহস্পতিবার ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

হাছান মাহমুদ বলেন, বিএনপি নেতা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, টিভিতে নাকি তাঁদের এক-দুই সেকেন্ডের বেশি দেখানো হয় না। অথচ এ কথাটিই তিনি টিভিতে প্রায় এক মিনিট ধরে বলেছেন। তাঁরা প্রায় প্রতিদিনই দুবার করে গণমাধ্যমে কথা বলেন, প্রেস ব্রিফিং করেন। আর বলেন যে, তাঁদের কথা বলতে দেওয়া হয় না।

খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে বিএনপির লাগাতার অভিযোগের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, বিএনপি নেতাদের বক্তব্য শুনে মনে হয়, তাঁরা চিকিৎসকদের চেয়েও বেশি জানেন। খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে তাঁরা যে বিভ্রান্তি ছড়াচ্ছেন, তা দুঃখজনক। তিনি আরও বলেন, এই হাঁটুর ব্যথা নতুন নয়, এরপরও খালেদা জিয়ার পরিপূর্ণ সুস্থতার জন্য সরকার অত্যন্ত আন্তরিক। খালেদা জিয়ার জন্য কারাগারে সার্বক্ষণিক চিকিৎসক, ফিজিওথেরাপিস্ট ও নার্সের পাশাপাশি উপমহাদেশের ইতিহাসের সব রীতিনীতি ভেঙে খালেদা জিয়ার পছন্দের গৃহপরিচারিকা ফাতেমাকে তাঁর সঙ্গে দেওয়া হয়েছে। দেওয়া হয়েছে বিশেষ বিছানা, ফ্রিজ, টিভি এবং পৃথক রান্নাঘরও। তারপরও তাঁরা এ নিয়ে বিদেশিদের কাছে ধরনা দিচ্ছেন। তাঁদের যদি কোনো অভিযোগ থাকে, জনগণের দল হলে বিএনপি জনগণের কাছেই যেত, কিন্তু তা না করে তারা বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে, যার কোনো ফল নেই।

এ সময় ডিপ্লোমাপ্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী হাছান মাহমুদ বলেন, চলচ্চিত্র ও টেলিভিশন অনুষ্ঠান নির্মাণের সময় তা সমাজের ওপর কী প্রভাব ফেলবে, তা সবার আগে বিবেচনায় আনতে হবে। আর মনে রাখতে হবে, ভৌত বা বস্তুগত উন্নয়নের পাশাপাশি আত্মিক ও মানবিক বোধের উন্নয়নের মাধ্যমের সম্ভব জাতির উন্নয়ন।

বিসিটিআইর প্রধান নির্বাহী ও অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্যসচিব আবদুল মালেক, এনআইএমসির মহাপরিচালক শাহিন ইসলাম, বিটিভির সাবেক মহাপরিচালক ম হামিদ, অন্যতম কোর্স পরিচালক মারুফ নেওয়াজ প্রমুখ।