ক্লাসে পলেস্তারা খসে হতাহতদের ক্ষতিপূরণ দিতে রিট

মানসুরা
মানসুরা

বরগুনার তালতলী উপজেলায় শ্রেণিকক্ষের ছাদের পলেস্তারা খসে শিশুর মৃত্যু ঘটনায় নিহতের পরিবার ও আহতদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। নিহত শিক্ষার্থীর পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ এবং আহতদের ১০ লাখ টাকা করে দেওয়ার আরজি জানানো হয়েছে। সেই সঙ্গে আহতদের সুচিকিৎসার ব্যবস্থা নিতে নির্দেশনা চাওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী হাসান তারেক ও মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে আজ রোববার সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ুন কবির রিটটি দায়ের করেন। রিট দায়েরের বিষয়টি জানিয়ে তিনি প্রথম আলোকে বলেন, দেশের সব সরকারি বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন জরিপ করার নির্দেশনাও চাওয়া হয়েছে। যাতে করে কোন ভবনগুলো ঝুঁকিপূর্ণ ও কোনগুলো ঝুঁকিপূর্ণ নয় তা যেন চিহ্নিত করা যায়। বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে সোমবার রিটটি শুনানির জন্য উপস্থাপন করা হবে।

‘বরগুনার তালতলীতে শিশু মৃত্যু: শিক্ষার্থীদের মাথায় ধসে পড়ল স্কুল ভবনের ছাদ’ শিরোনামে একটি দৈনিকে আজ খবর ছাপা হয়। খবরটি যুক্ত করে ওই রিটটি করা হয়।

গতকাল বেলা ১১টার দিকে তালতলীর ছোটবগী ইউনিয়নের পি কে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষের ছাদের পলেস্তারা খসে মানসুরা (৮) নামের তৃতীয় শ্রেণির এক ছাত্রী নিহত হয়। এ ঘটনায় আহত হয় আরও তিনজন।