তিন ব্যাংকার ও তিন ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা হচ্ছে

এবি ব্যাংকের কাকরাইল শাখা থেকে ৩৬ কোটি ৬৭ লাখ ২৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকটির তিন জ্যেষ্ঠ কর্মকর্তা ও তিন ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রোববার কমিশন এ মামলার অনুমোদন দেয়।

দুদকের জনসংযোগ বিভাগ প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছে। তারা জানায়, শিগগিরই এ ঘটনায় মামলা করা হবে।

মামলায় আসামি করা হচ্ছে ব্যাংকটির কাকরাইল শাখার সাবেক সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ও শাখা ব্যবস্থাপক (বর্তমানে ব্যাংকের হেড অব ক্রেডিট) ছাইফুল ইসলাম খান, কাকরাইল শাখার সাবেক সিনিয়র প্রিন্সিপাল অফিসার আল আমিন মিয়া, সাবেক এসএভিপি ও ক্রেডিট অ্যাডমিনিস্ট্রেশন মনিটরিং বিভাগের প্রধান আজাদ হোসেন, গাজীপুরের কালিয়াকৈরের বিট ফ্যাশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তাসলিম আহমেদ, তাঁর স্ত্রী ও একই প্রতিষ্ঠানের পরিচালক শামীমা আহমেদ এবং ফেয়ার ট্রেড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জসিম আহম্মেদকে।

দুদক সূত্র জানায়, ২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত ঘটা আত্মসাতের অভিযোগটি অনুসন্ধান করেন সংস্থার সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক ও উপসহকারী পরিচালক মো. সহিদুর রহমান।

অনুসন্ধানে দেখা গেছে, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করেছেন। ব্যাংকে হিসাব খোলার আগেই ব্যাংকের প্রধান কার্যালয়ে ঋণপ্রস্তাব পাঠানো হয়। সিআইবি প্রতিবেদন ইতিবাচক না থাকা সত্ত্বেও ঋণপ্রস্তাব পাঠানো হয়। এ ছাড়া কম মূল্যের জমি ও ভবন বন্ধক নেওয়া, ভবন নির্মাণের ঋণ নিয়ে ভবন নির্মাণ না হওয়া সত্ত্বেও ঋণ বিতরণ করা, ঋণ যে কাজে নেওয়া হয়েছে সেই কাজে ব্যবহার না করা, ব্যাক টু ব্যাক এলসির মালামাল সঠিক সময়ে রপ্তানি না করা, ঋণ মঞ্জুরিপত্রের শর্ত যথাযথভাবে পালন না করে ঋণ বিতরণ করা হয়।