গৃহায়ণের কর্মবিরতি স্থগিত

এক সহকারী প্রকৌশলীকে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনের ‘থাপ্পড়’ দেওয়ার অভিযোগে ডাকা কর্মবিরতি কর্মসূচি সাময়িকভাবে স্থগিত করেছে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের কর্মকর্তা-কর্মচারীরা। ঘটনার সুষ্ঠু সুরাহা এবং কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতের বিষয়ে সংস্থার চেয়ারম্যানের আশ্বাসের পরিপ্রেক্ষিতে পাঁচ দিন পর গতকাল রোববার এই কর্মসূচি স্থগিত করা হয়।

গতকাল সকালে ঢাকার সেগুনবাগিচায় প্রধান কার্যালয়ে গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. রাশিদুল ইসলামের সঙ্গে প্রথম শ্রেণি কর্মকর্তা অ্যাসোসিয়েশন, ডিপ্লোমা প্রকৌশলী সমিতি এবং কর্মচারী ইউনিয়নের নেতাদের বৈঠক হয়। বৈঠক শেষে কর্মসূচি সাময়িকভাবে স্থগিতের ঘোষণা দেন তাঁরা।

মেয়রের পক্ষে-বিপক্ষে দুই সংস্থার কর্মকর্তা-কর্মচারীরা গত বুধ ও বৃহস্পতিবার পাল্টাপাল্টি মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করলেও গতকাল এ রকম কোনো কিছু হয়নি। তবে গত বৃহস্পতিবার রাতে গৃহায়ণ কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী আশ্রাফুজ্জামানের ‘অসৌজন্যমূলক আচরণের’ বিষয়ে অবহিত করতে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলামকে চিঠি দিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি আশ্রাফুজ্জামানকে প্রত্যাহারের অনুরোধ করেন।

চট্টগ্রাম নগরের হালিশহরের বড়পোলের বরফকল এলাকায় পিসি রোডের সড়ক ও নালা সোজা করার জায়গা নিয়ে সিটি করপোরেশন ও জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের মধ্যে জটিলতা সৃষ্টি হয়। জটিলতা নিরসনে ১ এপ্রিল সন্ধ্যায় দুই সংস্থার বৈঠকে মেয়র নাছির উদ্দীন গৃহায়ণ কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী আশ্রাফুজ্জামানকে থাপ্পড় দেন বলে অভিযোগ করেন সংস্থাটির কর্মকর্তারা।

এরপর নগরের পশ্চিম মাদারবাড়ীর ওয়ার্ড কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবায়েরও এই প্রকৌশলীকে ঘুষি মারেন। অবশ্য মেয়র এ অভিযোগ অস্বীকার করে বলেছেন, ওই প্রকৌশলী ঔদ্ধত্যপূর্ণ আচরণ করায় বকাঝকা করেছেন। এর প্রতিবাদে পরদিন থেকে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি কর্মসূচি পালন শুরু করেন গৃহায়ণ কর্তৃপক্ষের কর্মকর্তা-কর্মচারীরা। জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের কর্মকর্তা-কর্মচারী ও প্রকৌশলীদের তিনটি সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকালের বৈঠকে চেয়ারম্যান নেতাদের জানিয়েছেন, অপ্রীতিকর ঘটনাটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। পরিস্থিতির সুষ্ঠু সমাধানের জন্য কাজ করছেন। কর্তৃপক্ষের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে প্রয়োজনীয় নিরাপত্তার বিষয়ে চেয়ারম্যান আশ্বস্ত করেছেন। সরকারের উচ্চ মহল থেকে বিষয়টির সুষ্ঠু সুরাহার হওয়ার আশ্বাসে কর্মসূচি সাময়িক স্থগিত করা হয়েছে। তবে সুরাহা না হলে আবার কর্মসূচি ঘোষণা করা হবে।

কর্মসূচি স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন ডিপ্লোমা প্রকৌশলী সমিতির কেন্দ্রীয় কমিটির সহসভাপতি আশ্রাফুজ্জামান।

মন্ত্রীকে মেয়রের চিঠি

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলামকে দেওয়া চিঠিতে মেয়র আ জ ম নাছির উদ্দীন উল্লেখ করেছেন, তিনি গৃহায়ণের প্রকৌশলীদের কাছে জলাবদ্ধতা নিরসনে নালা সোজা করলে অসুবিধা কী জানতে চান। কিন্তু ঊর্ধ্বতন প্রকৌশলীদের কথা বলার সুযোগ না দিয়ে কনিষ্ঠ প্রকৌশলী আশ্রাফুজ্জামান গৃহায়ণের জমিতে নালা নির্মাণ করা যাবে না বলে তর্ক শুরু করেন। একপর্যায়ে তাঁর (মেয়র) সঙ্গে বেয়াদবি ও অসৌজন্যমূলক আচরণ করেন। তাই ওই প্রকৌশলীকে ধমক দিয়ে বের হয়ে যেতে বলেন। কিন্তু না যাওয়ায় কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবায়ের হাত ধরে কক্ষ থেকে বাইরে নিয়ে যান।

মেয়রের সঙ্গে নিম্ন পর্যায়ের একজন কর্মকর্তার এ অসৌজন্যমূলক আচরণ চট্টগ্রামবাসী মেনে নিতে পারছেন না বলে মন্ত্রীকে চিঠিতে জানান। পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করতে আশ্রাফুজ্জামানকে চট্টগ্রাম থেকে প্রত্যাহার করা প্রয়োজন বলে চিঠিতে জানান মেয়র।

মন্ত্রীকে চিঠি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা। আর সরকারের উচ্চ পর্যায় ও মন্ত্রণালয়ের নির্দেশনায় আপাতত কোনো কর্মসূচি পালন করা হচ্ছে না বলে জানান সিটি করপোরেশনের কাউন্সিলর হাসান মুরাদ। এদিকে গৃহায়ণের সহকারী প্রকৌশলী আশ্রাফুজ্জামানকে চট্টগ্রাম থেকে প্রত্যাহারের জন্য গৃহায়ণ মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দিয়েছেন সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা।