স্কুলে পাঠদান বন্ধ রেখে চেয়ারম্যানকে সংবর্ধনা

ফরিদপুরের বোয়ালমারী জর্জ একাডেমিতে পাঠদান কার্যক্রম বন্ধ করে নবনির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের সংবর্ধনা দেওয়ার অভিযোগ উঠেছে। গতকাল রোববার বিদ্যালয় চত্বরে একাডেমির শিক্ষক ও শিক্ষার্থীদের ব্যানারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এম মোশাররফ হোসেন এই বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি। তিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি। সংবর্ধনা অনুষ্ঠানে তাঁর সঙ্গে ছিলেন ভাইস চেয়ারম্যান রাসেল রেজা ও মহিলা ভাইস চেয়ারম্যান রেখা পারভীন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বেলা ১১টার দিকে বিদ্যালয় চত্বরে অনুষ্ঠান শুরু হয়। শেষ হয় দুপুর সাড়ে ১২টার দিকে। প্রধান শিক্ষক আবদুল আজিজের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান মীরদাহ, সহসভাপতি আসাদুজ্জামান মিয়া, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য আনিছুর রহমান, শরীফ ইদ্রিস প্রমুখ।

কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, অনুষ্ঠানের জন্য শিক্ষার্থীদের নিজের টাকায় ফুল কিনে উপস্থিত থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছিল। সকাল ৯টার দিকে তারা স্কুলে চলে আসে। শ্রেণিকক্ষে তাদের শুধু রোল কল করা হয়। তারপর তারা সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেয়।

দুই অভিভাবক বলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান দলীয় প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন। বিদ্যালয়ে নেতাদের এনে সংবর্ধনা দেওয়ার বিষয়টি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল আজিজের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করলেও তিনি ফোন ধরেননি। পরে তিনি ফোন বন্ধ করে দেন। খুদে বার্তা পাঠিয়েও তাঁর সাড়া পাওয়া যায়নি। মুঠোফোন বন্ধ থাকায় কথা বলা সম্ভব হয়নি সহকারী প্রধান শিক্ষক সিরাজুল ইসলামের সঙ্গেও।

বোয়ালমারী জর্জ একাডেমির পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এম মোশাররফ হোসেন বলেন, শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে বিদ্যালয় প্রাঙ্গণে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তাঁর জানামতে, প্রধান শিক্ষকের সংরক্ষিত ছুটি ঘোষণা করে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

জেলা শিক্ষা কর্মকর্তা পরিমল চন্দ্র মণ্ডল বলেন, পাঠদান বন্ধ রেখে সংবর্ধনার আয়োজন কোনো বিদ্যালয় করতে পারে না। এটা সম্পূর্ণভাবে নিয়মবিরোধী কাজ। বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা বা অন্য কোনো আয়োজনের মধ্যে এ সংবর্ধনার আয়োজন করা যেতে পারে। বিষয়টি তদন্ত করে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।