'ক্ষমতাসীনরা নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ'

চট্টগ্রাম নগরের চেরাগী পাহাড় মোড়ে চেরাগী আড্ডার আয়োজনে নুসরাত হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে শিল্পী জুয়েল চাকমা পারফরম্যান্স আর্ট প্রদর্শন করেন। গতকাল বেলা সাড়ে তিনটায়।  প্রথম আলো
চট্টগ্রাম নগরের চেরাগী পাহাড় মোড়ে চেরাগী আড্ডার আয়োজনে নুসরাত হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে শিল্পী জুয়েল চাকমা পারফরম্যান্স আর্ট প্রদর্শন করেন। গতকাল বেলা সাড়ে তিনটায়। প্রথম আলো

প্রতিবাদী সংগীত, পারফরমেন্স আর্ট শো, মানববন্ধন আর সমাবেশের মধ্য দিয়ে নুসরাত জাহান হত্যার বিচার দাবি করেছে চট্টগ্রামের বিভিন্ন সংগঠন। গতকাল শনিবার বিকেলে নগরের চেরাগী পাহাড় মোড়ে এসব কর্মসূচি অনুষ্ঠিত হয়।

ফেনীর সোনাগাজীতে মাদ্রাসাছাত্রী নুসরাত জাহানকে পুড়িয়ে হত্যার ঘটনায় জড়িতদের শাস্তির দাবি জানানো হয় কর্মসূচিগুলোতে।

মানববন্ধন ও সমাবেশ

নুসরাতসহ সব ধর্ষণ, নির্যাতন ও হত্যাকাণ্ডের বিচারের দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে চেরাগী পাহাড় মোড়ে। গতকাল বিকেলে চট্টগ্রামের বিভিন্ন প্রগতিশীল ছাত্র-যুব-নারী-শিক্ষক ও সংস্কৃতি ও রাজনৈতিক সংগঠনের উদ্যোগে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, বিচারহীনতার সংস্কৃতির কারণে দেশে একের পর এক ধর্ষণ, যৌন নিপীড়ন, হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে। ক্ষমতাসীনরা নারীর মর্যাদা, সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। তারা নারী ধর্ষণ, হত্যার বিচার করতে চরম উদাসীনতার পরিচয় দিয়েছে। প্রতিদিন কোথাও না কোথাও নারী ও শিশুরা খুন, ধর্ষণের শিকার হচ্ছেন। কিন্তু এই নরপশুদের বিচার না হওয়ায় এই মহামারি যেন থামছে না।

বক্তারা সাগর-রুনি, তনু, আফসানা, নুসরাতসহ সব হত্যাকাণ্ডের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছেন। দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে অপরাধীদের শাস্তি নিশ্চিত করার দাবি জানান তাঁরা।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অধ্যাপক অশোক সাহার সভাপতিত্বে ও সাবেক ছাত্রনেতা রবিউল হোসেনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন খেলাঘর চট্টগ্রামের সভাপতি একিউএম সিরাজুল ইসলাম, মুক্তিযোদ্ধা কাজী নুরুল আবছার, ফজল আহমেদ, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর, বাসদের চট্টগ্রামের সমন্বয়ক মহিন উদ্দিন, মহিলা পরিষদ চট্টগ্রামের সভাপতি অধ্যাপক লতিফা কবির, শ্রমিক নেতা রাজা মিয়া, ছাত্র ইউনিয়ন নেতা আতিক রিয়াদ প্রমুখ।

চেরাগী আড্ডা

গতকাল বিকেলে চট্টগ্রাম চেরাগী পাহাড় মোড়ে জড়ো হন শিল্পী, কবি, কথাসাহিত্যিক, সংস্কৃতিকর্মী, সাংবাদিক ও সাধারণ জনতা। তাঁরা নুসরাত জাহান হত্যার বিচারের দাবিতে প্রতিবাদী সংগীত, পারফরম্যান্স আর্ট শো, মানববন্ধন আর সমাবেশ করেন। চেরাগী আড্ডা নামের একটি সংগঠন এসব কর্মসূচির আয়োজন করে।

সমাবেশে বক্তারা বলেন, এর আগে তনু, রূপাসহ অসংখ্য ধর্ষণের ঘটনার বিচার হয়নি। দেশে আজ কোনো বয়সের নারীই নিরাপদ নন। সুশাসনের অভাবে ও কোনো কোনো গোষ্ঠীকে আইনের ঊর্ধ্বে রাখার প্রবণতার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

বক্তারা অবিলম্বে, নুসরাতকে যৌন হয়রানি ও হত্যার দায়ে সিরাজ উদদৌলা এবং তাঁর সহযোগীদের কঠোর শাস্তি নিশ্চিত করার দাবি জানান।

মানববন্ধনে জিহান করিমের তত্ত্বাবধানে পারফরমেন্স আর্ট পরিবেশন করেন জুয়েল চাকমা। এ ছাড়া প্রতিবাদী সংগীত পরিবেশন করেন ইন্দ্রানী ভট্টাচার্য ও রিমা মজুমদার।

আহমেদ মুনিরের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, সাংবাদিক সুভাষ দে, কবি ও অধ্যাপক হোসাইন কবির, নারীনেত্রী ইন্দ্রানী ভট্টাচার্য, নাট্যজন আনিসুল ইসলাম নাসিম, শ্যামল দাশগুপ্ত, শিক্ষিকা সালমা মিলি, সাংবাদিক মিন্টু চৌধুরী, আলীউর রহমান, প্রিতম দাশ, সেলিম আক্তার, চেরাগী আড্ডার শাহরিয়ার পারভেজ, শৈবাল পারিয়াল, কমল দে প্রমুখ।