'উপরিতে' নজর নেই এখন

উত্তরায় মাইলস্টোন কলেজের ‘সততা সংঘ’ আয়োজিত শিক্ষক-শিক্ষার্থী সমাবেশে এক শিক্ষার্থীর হাতে শিক্ষা উপকরণ তুলে দিচ্ছেন দুদক কমিশনার মোজাম্মেল হক খান। ছবি: সংগৃহীত
উত্তরায় মাইলস্টোন কলেজের ‘সততা সংঘ’ আয়োজিত শিক্ষক-শিক্ষার্থী সমাবেশে এক শিক্ষার্থীর হাতে শিক্ষা উপকরণ তুলে দিচ্ছেন দুদক কমিশনার মোজাম্মেল হক খান। ছবি: সংগৃহীত

একসময় সামাজিকভাবে বলা হতো, চাকরিতে বেতন বাদে ‘উপরি’ কেমন? উপরি আয়ের প্রতি অনেকের নজর ছিল। এখন আর সে অবস্থা নেই। মানুষ এখন উপরির দিকে তাকাতে চায় না। অনেকেই মনেপ্রাণে এটাকে ঘৃণা করেন। এমনটাই মনে করেন দুর্নীতি দমন কমিশনের কমিশনার (অনুসন্ধান) মোজাম্মেল হক খান।

আজ বৃহস্পতিবার রাজধানীর উত্তরায় মাইলস্টোন কলেজের ‘সততা সংঘ’ আয়োজিত শিক্ষক-শিক্ষার্থী সমাবেশে তিনি এসব কথা বলেন। দুদক কমিশনার বলেন, তাঁরা উপরি গ্রহণের প্রথা ভাঙতে ফাঁদ পেতে দুর্নীতিবাজ ধরাসহ বিভিন্ন কৌশলগত কার্যক্রম গ্রহণ করেছেন। তারপরও সমাজে দুর্নীতির ব্যাপকতা অস্বীকার করার উপায় নেই বলে মন্তব্য করেন তিনি।
সমাবেশে দুদক কমিশনার শিক্ষার্থীদের মধ্যে দুর্নীতিবিরোধী বিভিন্ন সুবচন ও স্লোগানসংবলিত খাতা, জ্যামিতি বক্স, ব্যাগ বিতরণ করেন। সমাবেশের আগে তিনি মাইলস্টোন কলেজে নতুন একটি সততা স্টোরের উদ্বোধন করেন। দেশের বিদ্যালয়গুলোতে সততা স্টোর স্থাপন দুদকের দুর্নীতি প্রতিরোধমূলক কর্মসূচিরই অংশ। শিক্ষার্থীদের মধ্যে সততার চর্চা তৈরির জন্য এই দোকান। এই দোকানে কলম, পেনসিল, খাতা, জ্যামিতি বক্স, রাবারসহ নানা শিক্ষাসামগ্রী এবং বিস্কুট, চানাচুর, চকলেটসহ বিভিন্ন রকমের পণ্য থাকে। এগুলোর মূল্যতালিকা থাকবে, ক্যাশ বাক্স থাকবে, তবে দোকানি কিংবা সিসি ক্যামেরা থাকবে না। শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় সামগ্রী কিনে মূল্যতালিকা দেখে প্রয়োজনীয় টাকা ক্যাশ বাক্সে রেখে মূল্য পরিশোধ করবে।

অনুষ্ঠানে দুদক কমিশনার বলেন, ‘বাংলাদেশ মাতৃমৃত্যু, শিশুমৃত্যু, দারিদ্র্য বিমোচন, অর্থনৈতিক প্রবৃদ্ধিসহ উন্নয়নের বিভিন্ন সূচকে ঈর্ষণীয় সাফল্য পেলেও, দুর্নীতি কিংবা সুশাসনের অন্যান্য সূচকে কাঙ্ক্ষিত পর্যায়ে পৌঁছাতে পারেনি। প্রতিবছর ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশের যে অবস্থান প্রকাশ করে, তা মোটেই গৌরবের নয়। আমরা খাদ্য উৎপাদন, ক্রিকেট খেলা কিংবা অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ভালো তালিকার প্রথম ১০টি দেশের মধ্যে থাকলেও দুর্নীতি দমনে কেন সেরা দশের তালিকায় আসতে পারছি না? আমরা কেন পরপর পাঁচবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিলাম? এসব প্রশ্নের উত্তর অবশ্যই আমাদের দিতে হবে।’

মোজাম্মেল হক খান বলেন, বিশ্বমানের শিক্ষা, জাতিগতভাবে দুর্নীতির প্রতি শূন্যসহিষ্ণুতা, সৎ, দক্ষ ও সক্ষম সিভিল সার্ভিস তথা আমলাতন্ত্র ছাড়া দুর্নীতি দমন কিংবা সুশাসন নিশ্চিত করা কঠিন । আর এটা কোনো কোনো ক্ষেত্রে প্রায় অসম্ভব বলে অনেকেই মনে করেন।
দুদক কমিশনার বলেন, সম্প্রতি জাতীয় নির্বাচনের আগে বর্তমান সরকারের সর্বোচ্চ মহল থেকে জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদক এবং দুর্নীতির বিরুদ্ধে যে দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করা হয়েছিল, সরকার গঠনের পরও সেই অঙ্গীকারের ন্যূনতম বিচ্যুতি ঘটেনি। তাই আমরা দৃঢ়ভাবে বলতে পারি, দুর্নীতি দমনে সরকারে যে রাজনৈতিক অঙ্গীকার রয়েছে, তা বাস্তবায়নে কমিশন বহুমাত্রিক এবং স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি কার্যক্রম বাস্তবায়ন করছে।
মোজাম্মেল হক খান আরও বলেন, ‘আমরা সমন্বিতভাবে যদি দুর্নীতি ঘটার আগেই প্রতিরোধ করতে পারি, তাহলে এটি প্রতিকারমূলক ব্যবস্থার চেয়ে উত্তম হবে।’ সবাইকে দুর্নীতির বিরুদ্ধে দৃঢ় অবস্থান গ্রহণের আহ্বান জানান তিনি। দুর্নীতির কোনো ঘটনা ঘটছে, জানতে পারলেই কমিশনের হটলাইন ১০৬-এ জানিয়ে দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, এর মাধ্যমে দুর্নীতি ঘটার আগেই কমিশন অভিযান চালিয়ে তা অঙ্কুরেই বিনাশ করতে পারবে।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন কলেজটির উপদেষ্টা কর্নেল (অব.) নুরুননবী, উত্তরা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি লেফটেন্যান্ট কর্নেল (অব.) আবদুল খালেক, কলেজের অধ্যক্ষ শহীদুল ইসলাম প্রমুখ।