১২ বছর ধরে চুরি করছেন তিনি

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

চার বছর বয়সে তিনি চট্টগ্রামে আসেন। ছয় বছর বয়সে চুরির হাতেখড়ি। এরপর চুরি করেছেন বারবার। অবশেষে পুলিশের হাতে ধরা পড়লেন। একটি চুরির মামলায় রাজু ওরফে শাহীন আলমকে (১৮) গ্রেপ্তারের পর পুলিশ এসব তথ্য জানতে পারে। তাঁর কাছ থেকে দুই মাস আগে চুরি করা ল্যাপটপ উদ্ধার করেছে পুলিশ।

চুরির ঘটনার দায় স্বীকার করে গতকাল শুক্রবার আসামি রাজু আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

গত ১৯ ফেব্রুয়ারি নগরের নন্দনকাননে ইপিক কাদের হাইটসের তৃতীয় তলায় সিস্টেম কন্ট্রোল নামের একটি প্রকৌশল প্রতিষ্ঠানে চুরির ঘটনা ঘটে। এ ঘটনায় থানায় মামলা হলে পুলিশ তদন্ত শুরু করে। গত ১৮ মার্চ ডবলমুরিং থানার একটি চুরির মামলায় রাজুকে গ্রেপ্তার করে পুলিশ। জিজ্ঞাসাবাদে তিনি নন্দনকানন এলাকায় চুরির কথা স্বীকার করেন। পরে তাঁকে রিমান্ডে আনা হয়। তাঁর স্বীকারোক্তিতে উদ্ধার করা হয় চুরি যাওয়া ল্যাপটপ।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন প্রথম আলোকে বলেন, রাজু একজন পেশাদার চোর। চার বছর বয়সে ট্রেনের বগিতে করে চট্টগ্রাম শহরে আসেন। বরিশাল কলোনির বন্দুকযুদ্ধে নিহত আসামি মাদক ব্যবসায়ী ফারুকের বিশ্বস্ত সহযোগী হওয়ার সুবাদে একে একে মাদক সিন্ডিকেটের নানা ব্যক্তির সঙ্গে সখ্য গড়ে ওঠে। এরই মধ্যে নগরের বিখ্যাত বিভিন্ন চোরের সঙ্গে পরিচয়ের সুবাদে চুরিকে নিজের পেশা হিসেবে বেছে নেন। ভাসমান হিসেবে বসবাস করায় নানা অপরাধ করেও তিনি পার পেয়ে যেতেন। জিজ্ঞাসাবাদে আসামি রাজু স্বীকার করেন, ১২ বছর ধরে নগরের বিভিন্ন এলাকায় বাসাবাড়ি, অফিস, শোরুম ও বড় বড় প্রতিষ্ঠানে গ্রিল কেটে চুরি করেছেন।