৪০ লাখ টাকার চোরাই সেগুন কাঠ জব্দ

চট্টগ্রাম
চট্টগ্রাম

চট্টগ্রাম থেকে ঢাকায় পাচারের পথে গত এক সপ্তাহের ব্যবধানে কয়েক লাখ টাকার সেগুনকাঠ জব্দ করেছে বন বিভাগ। বন বিভাগ সূত্রে জানা গেছে, আজ বুধবার ভোরে সেগুন কাঠবোঝাই দুটি কাভার্ড ভ্যান জব্দ করা হয়েছে।

বন বিভাগের কর্মকর্তারা জানান, একাধিক অভিযানে এ পর্যন্ত মোট চারটি কাভার্ড ভ্যান জব্দ করা হয়েছে। পাচারের সঙ্গে জড়িত সন্দেহে তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার জব্দ করা সেগুন কাঠের বাজারমূল্য সাড়ে ১৮ লাখ টাকার মতো।

এর আগে গত সোমবার ভোররাতে ১৫ লাখ টাকা দামের ৪৪৭টি অবৈধ সেগুন কাঠ ও একটি কাভার্ড ভ্যান জব্দ করা হয়। উভয় অভিযানে চালক ও সহকারী পালিয়ে গেছেন। এর আগে ১৭ এপ্রিল সকালে একটি কাভার্ড ভ্যানসহ ১০ লাখ টাকার কাঠ জব্দ করা হয়। এ সময় চালক ফারুক (৪৫) ও তাঁর সঙ্গে থাকা খোকন (৪২) ও হারুন মিয়াকে (৪০) গ্রেপ্তার করা হয়। পরে তাঁদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সীতাকুণ্ডের মাদামবিবির হাট এলাকায় বন বিভাগের ফৌজদারহাট স্টেশন কার্যালয়ের সামনে এ অভিযান পরিচালনা করেন বন বিভাগের ফৌজদারহাট স্টেশন কর্মকর্তা আরিফুল ইসলাম। তিনি বলেন, পাহাড়ি জেলাগুলোর বিভিন্ন স্থান থেকে কাঠ সংগ্রহ করেছে একটি চক্র। চক্রটি অবৈধ কাঠগুলোকে কাভার্ড ভ্যানে ভরে মহাসড়ক দিয়ে চট্টগ্রাম থেকে ঢাকায় নিয়ে যায়। বেশির ভাগ সময় তারা ভোররাতকে বেছে নেয়।

আরিফুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে তাঁরা কাভার্ড ভ্যানগুলোতে অভিযান চালান। বন বিভাগের লোকজনকে দেখতে পেয়ে তিনটি গাড়ির চালক ও সহকারীরা পালিয়ে যান। উদ্ধার করা হয় কয়েক লাখ টাকার কাঠ। অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।